ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠন

ঢাকা: রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগের জন্য ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠন করেছে সরকার।

বুধবার (৩০ সেপ্টেম্বর) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সংক্রান্ত একটি  প্রজ্ঞাপন জারি করেছে।



যা বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব রেজোয়ানুল হক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগের জন্য সরকার ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে।

এই কমিটির সদস্য সংখ্যা হবে ২৪জন। চেয়ারম্যান হবেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর এবং গর্ভনর মনোনীত একজন মহাব্যবস্থাপককে সদস্য সচিব করা হবে।

সদস্য হিসেবে রাষ্ট্রায়ত্ত সোনালী, রূপালী, জনতা, অগ্রণী, বিডিবিএল, বেসিক, কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক ও পল্লী সঞ্চয় ব্যাংক এবং বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কপোররেশন, ইনভেষ্টমেন্ট কপোররেশন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সদস্য হিসেবে থাকবেন।

ব্যাংকার্স সিলেকশন কমিটির জন্য বুধবার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকে একটি নতুন সচিবলায় গঠন করা হয়েছে। সেখানে কাজ করবেন ২৪সদস্যের এই কমিটি।    
 
বাংলাদেশ ব্যাংকের গর্ভনর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান জানান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের দাবির পরিপ্রেক্ষিতে সরকার ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটির পরিবর্তে ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে অনিয়ম, দুর্নীতি ও লুটপাট রোধে সৎ যোগ্য, মেধাবী কর্মকর্তা নিয়োগ দিতে এ ধরনের একটি কমিটি গঠন করার দাবি জানিয়ে আসছিলেন ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তারা। এ সিলেকশন কমিটি গঠন করায় তাদের দাবি পূরণ হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর: ৩০, ২০১৫
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।