ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যাংক কোম্পানি আইনে দু’টি উপধারা সংযোজন

স্টাফ করেসপেন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
ব্যাংক কোম্পানি আইনে দু’টি উপধারা সংযোজন

ঢাকা: দেশে কার্যরত ব্যাংক পরিচালনা আইনে (ব্যাংক কোম্পানি আইন) দু’টি উপধারা সংযোজন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক রোববার (৪ অক্টোবর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠায়।



উপধারা দু’টি হলো (১ক) ‘উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, ফাইনান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ এর ধারা ২(৮) এ সংজ্ঞায়িত ‘জনস্বার্থ সংস্থা’ হিসেবে প্রতিষ্ঠিত কোনো ব্যাংকিং কোম্পানির কর্তব্য হইবে উক্ত আইনের ধারা ৪০ এর বিধান অনুযায়ী প্রণীত ফাইনান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ড এবং অডিটিং স্ট্যান্ডার্ড অনুসারে প্রস্তুতকৃত নিরীক্ষকের প্রতিবেদনসহ প্রয়োজনীয় দলিল উপস্থাপন করা’।

(১খ) ‘বাংলাদেশ ব্যাংক এবং জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রার ফাইনান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ এর ধারা ২(৮) এ সংজ্ঞায়িত ‘জনস্বার্থ সংস্থা’ হিসেবে প্রতিষ্ঠিত কোনো প্রতিষ্ঠান কর্তৃক উপস্থাপিত আর্থিক বিবরণী বা অনুরূপ বিবরণী বা প্রতিবেদন গ্রহণ করিবে না, যদি না উহা তালিকাভুক্ত নিরীক্ষকের প্রতিবেদনসহ উপস্থাপিত হয়’।

এর আগে গত ৯ সেপ্টেম্বর সরকার জনস্বার্থ সংস্থাগুলোর ফাইন্যান্সিয়াল রিপোটিং কার্যক্রমকে একটি সুনিয়ন্ত্রিত কাঠামোর আওতায় আনার লক্ষ্যে ফাইন্যান্সিয়াল রির্পোটিং আইন ২০১৫ (২০১৫ সনের ১৬ নম্বর আইন) কার্যকর করে বাংলাদেশ গেজেট অতিরিক্ত সংখ্যা প্রকাশ করে।

ওই আইনের ৬০ ধারা বলে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ১৪ নম্বর আইনের ধারা ৩৮ এ নতুন দু’টি উপধারা সংযোজন করা হলো।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এসই/এটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।