ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকের পরিচালকদের সম্মানী পুনর্নির্ধারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
ব্যাংকের পরিচালকদের সম্মানী পুনর্নির্ধারণ

ঢাকা: দেশে কার্যরত ব্যাংকগুলোর ব্যয় সংকোচন ও নীতি নির্ধারণী পর্যায়ে সুশাসন নিশ্চিত করতে পরিচালকদের সম্মানী পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৪ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে দেশিয় সকল ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের কাছে পাঠিয়েছে।



এতে বলা হয়েছে, মাসে পর্ষদ ও অন্যান্য কমিটির যত সংখ্যক সভাই অনুষ্ঠিত হোক না কেন, প্রতি মাসে পরিচালকরা পরিচালনা পর্ষদের দুইটি সভা, নির্বাহী কমিটির চারটি, অডিট কমিটির একটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির একটি সভায় উপস্থিতির জন্য একই সম্মানী পাবেন।

প্রতিটি সম্মানীর পরিমাণ হবে আট হাজার টাকা। তবে এসব সভা যথাসম্ভব সীমিত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখিত সভাগুলো ব্যাংকের প্রধান কার্যালয় অথবা প্রধান কার্যালয় শহরে সম্পন্ন করতে হবে। তবে বিশেষ প্রয়োজনে বাংলাদেশ ব্যাংককে অবহিত করে প্রধান কার্যালয় বা শহরের বাইরে কোনো সুবিধাজনক জায়গায় সভার আয়োজন করা যেতে পারে।

ব্যাংকের পর্ষদ-কমিটির সভায় অংশ নিতে দেশের ভেতরে অন্য কোনো জায়গা থেকে প্রধান কার্যালয়ে আসা যাওয়ার জন্য পরিচালকদের সর্বোচ্চ দুই দিনের জন্য হোটেলে অবস্থান ও ভ্রমণ ব্যয় দেওয়া যাবে।

এ ক্ষেত্রে বিদেশি নাগরিক পরিচালকের দায়িত্ব পালন করলে (অনিবাসী বাংলাদেশি কিংবা দ্বৈত নাগরিক নন) তারা সর্বোচ্চ তিন দিনের হোটেল অবস্থান বিল ও উড়োজাহাজে আসা-যাওয়ার ভাড়া পাবেন। অনিবাসী বাংলাদেশি পরিচালকরা বছরে পরিচালনা পর্ষদের সর্বোচ্চ চারটি সভায়  অংশগ্রহণের জন্য সর্বোচ্চ তিন দিনের জন্য হোটেলে অবস্থান ও উড়োজাহাজে আসা যাওয়ার ভাতা পাবেন।

সকল পরিচালককে ভ্রমন খরচ ও হোটেলে অব্স্থান বিলের অর্থ পরিশোধের ক্ষেত্রে প্রকৃত খরচের রশিদ (ভ্রমন টিকিট, উড়োজাহাজের টিকিট, হোটেল বিল পরিশোধের ভাউচার) দাখিল করতে হবে। দাখিলকৃত প্রমাণাদি ব্যাংকে সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এসই/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।