ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশের দুই খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
বাংলাদেশের দুই খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন

ঢাকা: বাংলাদেশে কংক্রিটের সড়ক ও নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন সরকার।

বুধবার (০৭ অক্টোবর) দুপুরে রাজধানীর খিলখেত লা মেরিডিয়ান হোটেল ‘বাংলাদেশ স্পেন বহুপক্ষীয় অংশিদারিত্ব বিষয়ক এক সভায় স্পেন এ দুটি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন।



বৈঠকে বাংলাদেশ সরকারের পক্ষে উপস্থিত ছিলেন, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

অন্যদিকে স্পেন সরকারের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত এদভার্দো দ্যা লেগলেসিয়া, সেদেশের সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা জর্জ অ্যালভার বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া স্পেনিশ কোম্পানি আবেনগুঁয়া, অ্যাসিওনা, আতারফিল, ক্যাপ, কেক্সাব্যাংকের প্রতিনিধরাও এসময় উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে কংক্রিকেটর সড়ক, নবায়নযোগ্য জ্বালানি ও যোগাযোগ খাতে বিনিয়োগের আহ্বান করা হলে স্পেন সরকারের প্রতিনিধিরাও এ খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

স্পেনের পক্ষ থেকে বলা হয় প্রাইভেট-পাবলিক পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে কংক্রিটের রাস্তা তৈরিতে এগিয়ে আসবে স্পেন।

এছাড়া সৌরচালিত বিদ্যুতে বড় আকারে বিনিয়োগের জন্য আহ্বান জানানো হয় স্পেনকে। ২০৩০ সালে সরকারের লক্ষ্য মাত্রা ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা। যার মধ্যে ১০ হাজার থাকবে নবায়নযোগ্য বিদ্যুৎ। নবায়নযোগ্যের মধ্যে সোলার ও বায়ু শক্তিকে ব্যবহার করবে। উপকূলীয় এলাকায় উইন্ড টারবাইন স্থাপন করে বায়ু সম্পদ কাজে লাগানো হবে। এ সব বিষয়ে বিনিয়োগের আহ্বান করা হয় স্পেনকে।

বৈঠক প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী আ হ মুস্তফা কামাল বলেন, ঋণ নয় কংক্রিটের সড়ক ও নবায়নযোগ্য জ্বালানি খাতে আমরা স্পেনের কাছে বিনিয়োগের আশা করেছি। এসব খাতে বিনিয়োগ করতে স্পেন সরকার আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।