ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিস্ময়কর উত্থান বাংলাদেশের

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
বিস্ময়কর উত্থান বাংলাদেশের ছবি : দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘বাংলাদেশের উত্থান আজ বিস্ময়কর। দ্রুত সময়ের মধ্যে অর্জিত এ সম্মানে বিশ্ব নেতারা বাংলাদেশের প্রশংসা করছেন’, এমনই মত দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।



বুধবার (০৭ অক্টোবর) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠা নিয়ে এক কর্মশালায় তিনি এ কথা বলেন। এর আয়োজন করে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইউনেস্ক্যাপ), এফবিসিসিআই, বিল্ড এবং ইউএনডিপি।

বাণিজ্যমন্ত্রী বলেন, এখন আর কেউ আমাদের তলাবিহীন ঝুড়ি বলতে পারবে না। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওমাবাসহ বিশ্বের বড় বড় নেতারা আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নসহ সার্বিক উত্থানের প্রশংসা করছেন। বাংলাদেশের উত্থান আজ সত্যি বিস্ময়কর।

তিনি বলেন, আমরা ৬০ বিলিয়ন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। যার ৫০ বিলিয়নই আসবে পোশাক খাত থেকে।

দেশের দুর্যোগ মোকাবেলা ও সম্ভাব্য ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এই প্রথমবারের মতো সরকারের সঙ্গে ব্যবসায়ী ও বিভিন্ন বেসকারি প্রতিষ্ঠানের নেতারা অংশ নেওয়ার আগ্রহ ব্যক্ত করেন।

এতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ, ইউএনডিপির কান্ট্রি ডাইরেক্টর পাউলিনা টেমাসিস, সাবেক সভাপতি মাহবুবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের শুরুতে ইউনেস্ক্যাপের আইসিটি ও ডিজাস্টার রিডাকশন ডিভিসনের ডাইরেক্টর শামিকা শিহানির ভিডিও বক্তব্য উপস্থাপন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিল্ড’র চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

মন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভোলার মানুষ হিসেবে ঝড়-সাইক্লোন-টর্নেডোর মধ্য দিয়ে বড় হয়েছি। ছাত্র থাকার সময় ১৯৭০ সালে নির্বাচন করেছি। নির্বাচনী প্রচারে গিয়ে দেখেছি টর্নেডোয় কত মানুষ প্রাণ হারিয়েছেন।

‘স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধুর সরকার খালি হাতে দেশ পরিচালনা শুরু করেছিলেন। সে সময় সাড়ে সাত কোটি মানুষের দেশে খাদ্য ঘাটতি ছিল। কিন্তু আজ ১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশ বিদেশে বাড়তি খাদ্য রফতানি করে’- যোগ করেন মন্ত্রী।

তিনি বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। তার আগেই তাকে প্রাণ হারাতে হয়। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন সফল বাস্তবায়ন করেছেন। তার নেতৃত্বে দেশ গড়তে আমরাও কঠোর পরিশ্রম করে যাচ্ছি।

মাতলুব আহমদ বলেন, দুর্যোগ মোকাবেলা ও সম্ভাব্য ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে আমরাও আজ সরকারের সঙ্গে হাত মিলিয়েছি। ব্যবসার জন্য জনশক্তি প্রয়োজন। দেশের মানুষ ভালো না থাকলে ব্যবসা এগুবে কী করে।

মাহবুবুর রহমান বলেন, দুর্যোগ মোকাবেলায় সরকারের সহযোগিতায় ব্যবসায়ী ও অন্যান্য প্রতিষ্ঠান এগিয়ে এসেছে যা প্রশংসার। কেননা সরকারের পক্ষে একা সব কিছু সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫, আপডেট ২০১২
এসএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।