ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

টেকসই অর্থনৈতিক উন্নয়নে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
টেকসই অর্থনৈতিক উন্নয়নে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ ব্যাংক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, টেকসই অর্থনৈতিক উন্নয়ন ও শক্তিশালী এফআইইউ গঠনের ওপর গুরুত্বারোপ করেছে বাংলাদেশ ব্যাংক। বিভিন্ন ধরনের পদক্ষেপের কারণে মাদক ও সন্ত্রাসে অর্থায়ন বিষয়ে এফএটিএফ সংক্রান্ত আশঙ্কা থেকে দেশকে পুরোপুরি মুক্ত করেছে।



পেরুর লিমায় অনুষ্ঠিত ‘ইমপ্যাক্ট অব ডি-রিস্কিং/ডি-ব্যাংকিং অন ফাইন্যান্সিয়াল ইনক্লুশন অ্যান্ড রেমিট্যান্স’ শীর্ষক কমনওয়েলথ সেন্ট্রাল ব্যাংক গভর্নরদের সভায় তিনি এসব কথা বলেন।

বুধবার (০৭ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ড. আতিউর বলেন, বাংলাদেশ ব্যাংক দেশের পেমেন্ট সিস্টেমে এবং আর্থিক খাতের ব্যাপক আধুনিকায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত করেছে। বিশেষ করে অনলাইন ব্যাংকিং সেবা, মোবাইল ফোন ও স্মার্ট কার্ডভিত্তিক আর্থিক ট্রান্সফারের ক্ষেত্রে দ্রুত এবং সুবিধাজনক উন্নয়নের ফলে একটি নিখুঁত এএমএল/সিএফটি অঞ্চল গঠন করা সম্ভব হয়েছে।

সভায় ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) সহায়তায় বাংলাদেশে এক বিলিয়ন ডলারের ‘টাকা বন্ড’ ছাড়ার বিষয়ে আলোচনা করেন তিনি।  

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ‘এই ‘টাকা বন্ড’ যে কেউ কিনতে পারবে। বিদেশের ব্যাংকে টাকা রাখলে কোনো সুদ পাওয়া যায় না। কিন্তু টাকা বন্ডে ৪/৫ শতাংশের মতো সুদ থাকবে। স্থানীয় বন্ড মার্কেটের উন্নয়নকে তরান্বিত করা এবং আন্তর্জাতিকভাবে বাংলাদেশি মুদ্রার অখণ্ডতা বজায় রাখার ক্ষেত্রে এটি একটি অনুঘটক পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

আর্থিক খাত উন্নয়ন কৌশলের অংশ হিসেবে বিনিয়োগে অর্থায়ন এবং অভ্যন্তরীণ বাজার উন্নয়নে টাকা বন্ড প্রবর্তনের সর্বোচ্চ ইতিবাচক প্রভাবকে কাজে লাগতে বাংলাদেশ ব্যাংক আইএফসি’র সঙ্গে এক হয়ে কাজ করবে বলেও জানান তিনি।

সভায় মূলপ্রবন্ধ উত্থাপন করেন ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) ভাইস প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল ভেগা সেরানো। বিশ্বের ১৫টিরও বেশি দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এ সভায় উপস্থিত ছিলেন।

এর আগে কমনওয়েলথের ডেপুটি সেক্রেটারি জেনারেল মি. দিওদাত মহারাজ সভায় অংশগ্রহণকারীদের স্বাগত জানান।

বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. কৌশিক বসুর সঙ্গেও ড. আতিউর রহমানের সাক্ষাতের কথা রয়েছে।

৭ অক্টোবর অ্যাল্যায়েন্স ফর ফিন্যান্সিয়াল ইনক্লুশন (এএফআই) আয়োজিত জি-২৪/এএফআই  নীতি নির্ধারকদের গোলটেবিল বৈঠকের ‘বিল্ডিং রোবাস্ট অ্যান্ড প্রোপরশনেট এএমএল/সিএফটি রেজিমস্ ইন ডেভলোপিং কান্ট্রিজ’ সেশনে অংশ নেবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।