ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ফুড প্রো মেলা

আখের বিকল্প সুগারবিটে চিনি উৎপাদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
আখের বিকল্প সুগারবিটে চিনি উৎপাদন ছবি: দীপু মালাকার / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাষ্ট্রায়ত্ত চিনিকলে আখের বিকল্প হিসেবে সুগারবিট থেকে চিনি উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ চলছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ২০১৫ সাল শিল্পনীতিতে কৃষিভিত্তিক শিল্পকে গুরুত্ব দেওয়া হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।



বুধবার (১৪ অক্টেবর) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে ‘ফুড প্রো বাংলাদেশ ২০১৫’ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান মন্ত্রী।

এ মেলার সঙ্গে কৃষিপ্রযুক্তি ও যন্ত্রের প্রদর্শনী নিয়ে ‘অ্যাগ্রো বাংলাদেশ এক্সপো ২০১৫’ এবং চাল উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণের যন্ত্রপাতি প্রদর্শনী নিয়ে ‘রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো ২০১৫’ নামে দু’টি মেলারও উদ্বোধন করা হয়।

মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ ইন্সপায়ারড প্রকল্প এবং এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন (ইথ্রি সল্যুশন)।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, সারাবছর আখ উৎপাদন না হওয়ায় অধিকাংশ সময়ই চিনিকলগুলো বন্ধ হয়ে থাকে। এতে শুধু চিনিকলের ওপর খরচ করা হয় কিন্তু কোনো লাভ আসে না। তাই আখের পরিবর্তে সুগার বিটের মাধ্যমে চিনি উৎপাদনের প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, জনগণের জন্য পুষ্টিসমৃদ্ধ খাদ্য সরবরাহ সহজলভ্য করতে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে ভোজ্য লবণে বাধ্যতামূলক আয়োডিন সমৃদ্ধকরণের কর্মসূচি নেওয়া হয়েছে। এর পাশাপাশি ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল বাধ্যতামূলকভাবে বাজারজাতকরণের জন্য আইন করা হয়েছে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কৃষিপ্রযুক্তি নির্ভর যন্ত্রপাতি, মেশিনারিজসহ যা কিছু বিক্রি করা হোক না কেন, বিক্রয় পরবর্তী সেবা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, খাদ্য প্রক্রিয়াজাতকরণের জায়গা ঠিক করতে হবে পণ্য উৎপাদনের স্থানকে প্রাধান্য রেখে। এক্ষেত্রে উত্তরবঙ্গ খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য অনেক বড় জায়গা হতে পারে। তাই অগ্রাধিকার ভিত্তিতে ওই অঞ্চলে সুযোগ-সুবিধা বৃদ্ধি করা উচিত।     

এ সময় তিনি পণ্যের সঠিক দাম নিশ্চিত এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন।
 
অনুষ্ঠানে মূল কী নোট উপস্থাপন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বীজ উইংয়ের মহাপরিচালক আনোয়ার ফারুক।

বাংলাদেশ এবং বর্হিবিশ্বে কৃষির সফলতার তথ্য তুলে ধরে তিনি বলেন, আমাদের এখন সবচেয়ে বড় সমস্যা হলো পণ্য উৎপাদনের পর তা সংরক্ষণ করে রাখা। তবে এখনো গড়ে ওঠেনি কৃষিভিত্তিক শিল্প।

এ সময় তিনি শিল্পনীতিতে কৃষিভিত্তিক শিল্পকে অগ্রাধিকার দেওয়ার পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সুযোগ সুবিধা দিয়ে কৃষি শিল্পকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার অনুরোধ জানান।

অনুষ্ঠানে বাপার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাবউদ্দিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) পরিচালক জাহাঙ্গীর হোসেন, মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান ডিডি ঘোষাল। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন বাপার মহাসচিব রাজু আহমেদ।

আগামী ১৭ অক্টোবর মেলার পর্দা নামবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাতটা পর্যন্ত দর্শনার্থীরা মেলা প্রদর্শন করার পাশাপাশি সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য সংগ্রহ করতে ও জানতে পারবেন।

এদিকে বুধবার দুপুরের পর থেকেই মেলায় দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। আয়োজকরা জানান, মেলায় ভারত, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, হল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এতে ১৩০টি প্রতিষ্ঠানের ২৩০টি স্টল রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
একে/জেডএস

** ১৪ অক্টোবর থেকে তৃতীয় ফুড প্রো মেলা
** বুধবার শুরু হচ্ছে ফুড প্রো মেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।