ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ডলারের শুল্কমুক্ত নোট আমদানির সিদ্ধান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
ডলারের শুল্কমুক্ত নোট আমদানির সিদ্ধান্ত

ঢাকা: ভ্রমণ, ব্যবসা-বাণিজ্যসহ নানা কাজে বিদেশগামীদের ডলারের চাহিদা মেটাতে ডলারের শুল্কমুক্ত নোট আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ নোট শুল্কমুক্ত আমদানি করতে চলতি বছরের ১ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) মাসুদ বিশ্বাস স্বাক্ষরিত চিঠি এনবিআরের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বাজারে নগদ বৈদেশিক মূদ্রার (ডলার) সরবরাহ চাহিদার তুলনায় অনেক কম। এ কারণে ডলারের দাম বেড়েছে। ডলারের দাম ও সরবরাহ স্থিতিশীল রাখতে কাগুজে নোট আমদানি করা প্রয়োজন। দেশে কার্যরত ব্যাংকগুলো তাদের বিদেশি শাখার মাধ্যমে নোট আমদানিতে শুল্ক আরোপ না করার অনুরোধ করা হলো।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, সংকটের কারণে কেন্দ্রীয় ব্যাংক এর আগেও একটি বিদেশি ব্যাংকের মাধ্যমে নোট আমদানির উদ্যোগ নিয়েছিল। সেখানে শুল্কের পরিমাণ বেশি হওয়ায় আর আমদানি করেনি। যে কারণে সংকটও আর কাটেনি।  

দাম নির্ধারণে ব্যাংকগুলোর সমন্বয়হীনতা ও মূদ্রা পাচারের কারণে নোটের (ডলার) সংকট দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতেই নোট আমদানির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তবে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান বাংলানিউজকে বলেন, বাংলাদেশিরা আগে বিদেশ যাওয়ার সময় তিন হাজার ডলার নিতে পারতো। এখন বাড়িয়ে পাঁচ হাজার করা হয়েছে।

এছাড়াও হজযাত্রীরা দেশ থেকে অনেক ডলার নিয়ে গেছেন। এসব কারণে যে সংকট সৃষ্টি হয়েছে তাতে ডলারের দাম যেন না বাড়ে সেজন্য ব্যাংকগুলোর বিদেশি শাখার মাধ্যমে ডলারের নোট আমদানি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর নোট আমদানিতে এনবিআর যদি শুল্ক আরোপ করে তাহলে বর্তমান দামের চেয়ে আরও বাড়বে। তাই শুল্ক আরোপ না করতে এনবিআরকে চিঠি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫/আপডেট: ২০৫০
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।