ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘লাইফবয় লাইফসেভার ভলান্টিয়ার প্রোগ্রাম’র যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
‘লাইফবয় লাইফসেভার ভলান্টিয়ার প্রোগ্রাম’র যাত্রা শুরু ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫ উপলক্ষে ইউনিলিভারের পণ্য লাইফবয়ের উদ্যোগে যাত্রা শুরু করলো ‘লাইফবয় লাইফসেভার ভলান্টিয়ার প্রোগ্রাম’। শিশুদের মধ্যে পাঁচটি উপায়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলাই প্রোগ্রামের অন্যতম উদ্দেশ্য।


 
বুধবার (১৪ অক্টোবর) বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে এ অনুষ্ঠানের আয়োজন করে লাইফবয়।
 
শিশুদের সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে মাত্র এক ঘণ্টা সময় দিয়ে লাইফবয় লাইফসেভার ভলান্টিয়ার প্রোগ্রামে যে কেউ অংশ নিতে পারবেন। দেশজুড়ে বিভিন্ন স্কুলে পরিচালিত হওয়া এ কার্যক্রমে লাইফবয় স্কুল অব ফাইভ টিমের সঙ্গে শিশুদের নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে কাজ করবেন ভলান্টিয়াররা। অনুষ্ঠানে কমিক বুক, পাজল, গল্প ও খেলাধুলার মাধ্যমে হাত ধোয়ার বিভিন্ন উপকারের কথা তুলে ধরা হয়।
 
অনুষ্ঠানে চিত্রশিল্পী মুস্তফা মনোয়ার বলেন, সাবান শুধু বিক্রি করার জন্য নয়, জনসেবার মানসিকতায় এগিয়ে এসে লাইফবয় দৃষ্টান্তমূলক কাজ করে যাচ্ছে। শুধু হাত ধুয়ে কোনো লাভ নেই। বাচ্চারা হাত দিয়ে ছবি আঁকবে, হাতে রং লাগাবে। সেই রঙ ছড়িয়ে দেবে সবার চোখে, তারপরই হাত ধোবে।

তিনি বলেন, আমাদের সব শিশুই যেন বেঁচে থাকে, কেউ যেন পাঁচ বছর বয়সের আগে মারা না যায়। লাইফবয়ের এ ধরনের উদ্যোগ সমাজকে পরিষ্কার করবে। পরিষ্কার হাত নিয়ে সবাইকে সমাজ গড়ার আহ্বান জানান তিনি।
 
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা গীতিআরা সাফিয়া চৌধুরী বলেন, শিশুদের মধ্যে হাত ধোয়ার অভ্যাস তৈরির উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। হৃদয় দিয়ে অনুভব করার ফলেই এ ধরনের কার্যক্রম করা সম্ভব।
 
অভিনেতা আলী জাকের বলেন, ব্যবসা থাকলে লাভও থাকবে। কিন্তু এর সঙ্গে মানবসেবা যোগ করলে ব্যবসা হয়ে যায় মানবকল্যাণ ও গণকল্যাণমুখি। আমরা ১৯৭২ সাল থেকে ইউনিলিভারের সঙ্গে রয়েছি। মানবসেবা ইউনিলিভারকে ভাবিত করে। এ জন্যই ইউনিলিভার শুধুমাত্র বাংলাদেশেই নয়, সারা বিশ্বে নামি ব্র্যান্ড।

অনুষ্ঠানে জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান এক ভিডিও বার্তায় বলেন, প্রতিবছর ১ দশমিক ৭ মিলিয়ন (১৭ লাখ) শিশু ডায়রিয়াজনিত কারণে মারা যায়। সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করার মাধ্যমে বিশ্বে শিশু মৃত্যুর হাত কমিয়ে আনা সম্ভব। লাইফবয় লাইফসেভার ভলান্টিয়ার প্রোগ্রামের সঙ্গে সম্পৃক্ত হয়ে হাত ধোয়া কার্যক্রমে সবাইকে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।
 
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্র্যান্ড বিল্ডিং ডিরেক্টর জাভেদ আকতার।

এছাড়া অনুষ্ঠানে নারায়ণগঞ্জ বন্দর কলাবাগ সরকারি প্রাথমিক সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সানজিনা ইসলাম ও স্কুলের শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
টিএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।