ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ যেন অব্যহৃত বিদেশি পণ্যের ডাস্টবিন না হয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
বাংলাদেশ যেন অব্যহৃত বিদেশি পণ্যের ডাস্টবিন না হয় ছবি : সোহাগ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশে উৎপাদিত পণ্য যেন আন্তর্জাতিক মানের হয় সেই আহ্বান জানিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশের পণ্যের মান যেমন ঠিক রাখতে হবে, তেমনি বিদেশি পণ্যের আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীদের লক্ষ্য রাখতে হবে, বাংলাদেশ যেন বিদেশি অব্যহৃত পণ্যের ডাস্টবিনে পরিণত না হয়।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দুপুরে বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটউট (বিএসটিআই) কনফারেন্স রুমে বিশ্ব মান দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।



বিএসটিআই মহাপরিচালক ইকরামুল হকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ, শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া (এনডিসি)।

শিল্পমন্ত্রী বলেন, প্রায়ই শোনা যায় নিন্ম মানের গুঁড়া দুধ আমদানি করা হচ্ছে। যেসব দুধ বিদেশে ব্যবহার হয় না, সেগুলোই আমদানি করা হয়।

শিল্পের কাঁচামাল আমদানির ক্ষেত্রে আন্তর্জাতিক মান বজায় রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী আরও বলেন, বাংলাদেশে উৎপাদিত পণ্যের মান হতে হবে আন্তর্জাতিক মানের। পণ্যের মান যদি ঠিক থাকে তাহলে ব্যবসায়ীরা যেমন লাভবান হবেন তেমনি দেশও উপকৃত হবে।

ব্যবসায়ীদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে আমির হোসেন আমু বলেন, ভেজাল পণ্য উৎপাদন করে অল্প দিনে বড় লোক হবার চেষ্টা করবেন না। ভালো মানের পণ্য উৎপাদন করুন দেশের উন্নয়নের গতিকে তরান্বিত করুন।

তিনি বলেন, বিশ্ব অর্থনৈতিক মন্দা ও দেশের রাজনৈতিক অস্থিরতার মধ্যেও বাংলাদেশ প্রবৃদ্ধি ৬ এর উপরে রাখতে সক্ষম হয়েছে। বর্তমান সরকার কতগ‍ুলো শিল্প জোন তৈরি করছে, যাতে বিদেশিরা বিনিয়োগ করতে আগ্রহী হয়। দেশের উন্নয়নের ক্ষেত্রে শিল্পায়নের বিকল্প নাই। তবে যতই শিল্পায়ন করি যদি পণ্যের মান ঠিক না থাকে তাহলে কোনো লাভ হবে না। তাই আমাদের পণ্যের মানের দিকে সর্বদা খেয়াল রাখতে হবে।
 
বাংলাদেশে উৎপাদিত পণ্যের মান সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পণ্যের মানের সাথে কোন কম্প্রোমাইজ নাই। দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে ভালো মানের পণ্যের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কী পরছেন, কী খাচ্ছেন বা ওষুধের ক্ষেত্রে সব সময় ভালো মানের পণ্যই চাই। আমাদের পণ্যের মান হতে হবে আন্তর্জাতিক মানের। বিদেশিরা যেন বাংলাদেশি পণ্যের মান নিয়ে কোনো কথা বলতে না পারে সেদিকে ব্যবসায়ীদের লক্ষ্য রাখতে হবে।
 
বিদেশের বাজারে বাংলাদেশের পণ্যের অবাধে প্রবেশের নিশ্চিয়তা দেওয়া জরুরি বলে মনে করেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে আমাদের পণ্যের বেশি প্রবেশের সুযোগ দিতে হবে। তবে মনে রাখতে হবে নিন্মমানের পণ্য দিয়ে রপ্তানি বাণিজ্য ঠিক রাখা সম্ভব না। তাই অবশ্যই পণ্যের মান আন্তর্জাতিক মানের করতে হবে।
 
প্রতিবছর ১৪ অক্টোবর বিশ্ব মান দিবস পালিত হয়। পণ্যের গুণগত মান নিয়ে সচেতনা সৃষ্টিতে দিবসটি পালন করা হয়। এবার বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য ছিলো- বিশ্বব্যাপী সার্বজনীন ভাষা মান। এই প্রতিপাদ্যকে ধারণ করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও পালিত হয়েছে বিশ্ব মান দিবস।
 
বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।