ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ তৈরি পোশাক খাতে সক্ষমতা অর্জন করেছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
বাংলাদেশ তৈরি পোশাক খাতে সক্ষমতা অর্জন করেছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: বাংলাদেশ তৈরি পোশাক খাতে গত দু’তিন বছরে বেশ সক্ষমতা অর্জন করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট।

শুক্রবার (১৬ অক্টোবর) সকালে বোর্ডবাজার এলাকায় ইস্ট-ওয়েস্ট শিল্পপার্ক লিমিটেড কারখানার কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি মন্তব্য করেন।



বার্নিকাট বলেন, বাংলাদেশ তৈরি পোশাক খাতে গত দু’তিন বছরে বেশ সক্ষমতা অর্জন করেছে। বিশেষত শ্রমিকদের নিরাপত্তার ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে। আরো অনেক কাজ বাকি।

তিনি বলেন, আমরা আজ এখানে দেখতে এসেছি বাংলাদেশের শ্রমিক ও তাদের সন্তানরা কীভাবে জীবনযাপন করছে। আমার দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায় নিবিড়ভাবে দেখতে পাচ্ছে শ্রমিকরা তাদের অধিকার পাচ্ছে এবং তারা একত্রিত হতে পারছে।

রাষ্ট্রদ‍ূত আরও বলেন, বৈশ্বিক ক্রেতারাও জানে কীভাবে একজন শ্রমিক কাজ করছে। এ প্রচেষ্টা তখনই সফল হবে, যখন মালিক ও শ্রমিকরা একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। পরিবর্তন কখনই সহজ নয়।

এসময় তিনি শিল্পায়নের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের সন্তানদের শিক্ষা বৃত্তি দেওয়ায় ইস্ট-ওয়েস্ট কারখানার মালিকপক্ষকে ধন্যবাদ জানান।

ইস্ট-ওয়েস্ট শিল্প পার্কের ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গাজীপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জামিল আহমেদ, কারখানার উপ-ব্যবস্থাপনা পরিচালক রোমানা রশীদ, পরিচালক তানভির জেট রশিদ, আওলাদ হোসেন, বিজিএমইএ সহ-সভাপতি মাহমুদ হাসান খান বাবু, কারখানার পরিচালক মামুনুর রশীদ প্রমুখ।

পরে ইস্ট-ওয়েস্ট ইন্ডাস্ট্রিয়াল পার্কের উদ্যোগে নার্গিস-রশীদ ফাউন্ডেশনের পক্ষ থেকে তিনটি গ্রুপে ১১৩জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।