ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নিরাপদ সম্ভাবনাময় বিনিয়োগ কেন্দ্র বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
নিরাপদ সম্ভাবনাময় বিনিয়োগ কেন্দ্র বাংলাদেশ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশ বর্তমানে নিরাপদ ও সম্ভাবনাময় বিনিয়োগ কেন্দ্র। যা সম্প্রতি আইএমএফ ও বিশ্ব ব্যাংকের সম্মেলনে আর্ন্তজাতিক রেটিং এজেন্সি ও আর্থিকখাত সংশ্লিষ্টদের কাছে তুলে ধরা হয়েছে।



সোমবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ড. আতিউর রহমান বলেন, বাংলাদেশের আর্থিক সক্ষমতার সবগুলো সূচকই বর্তমানে শক্তিশালী অবস্থানে রয়েছে। বাংলাদেশ ব্যাংক বাজার থেকে ন্যায্য মূল্যে ডলার কিনে রিজার্ভের পরিমাণ বৃদ্ধি করায় তা সম্ভব হয়েছে।  

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের সামাজিক দায়বদ্ধতার তহবিল (সিএসআর) এর অর্থ দেশের অসহায় দারিদ্র্য জনগোষ্ঠীর শিক্ষা ও উন্নয়নে ব্যয় করা হচ্ছে। যা মিলেনিয়াম ডেভলপমেন্ট গোলস (এমডিজি) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। অবদান রাখবে সাসটেনেবল ডেভলপমেন্ট গোলস (এসডিজি) অর্জনের ক্ষেত্রে।
‘এ বছর আমরা প্রবৃদ্ধি ৭ শতাংশ অর্জন করার আশা করছি। যদিও বিশ্ব ব্যাংক-আইএমএফ ৬ দশমিক ৮ শতাংশের আভাস দিয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) অনুষ্ঠেয় পঞ্চম বার্ষিকী পরিকল্পনার বৈঠকেও প্রবৃদ্ধি ৮শতাংশ ধরে আলোচনা করা হবে,’ যোগ করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।  

অনুষ্ঠানে মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে এবং তরুণ নারী উদ্যোক্তাদের বিষয়টি চিন্তা করে নতুন এ আর্থিক প্রতিষ্ঠানের যাত্রা শুরু হচ্ছে।

অব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নতুন ফর্ম‍ুলায় বিনিয়োগের আহ্বান জানিয়ে এফবিসিসিআইর সভাপতি মাতলুব আহমদ বলেন, ব্যাংকগুলোর আবাসনখাতে বিনিয়োগ কম। এক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের বিনিয়োগ বাড়াতে পারে।

লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক আসাদ খান বলেন, অব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো গর্ভনরের নির্দেশেই এসএমই ও কৃষিখাতে ঋণ বিতরণ করেছে।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক ইরতেজা আহমেদ খান।

এসময় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও বেসরকারি মেঘনা ব্যাংক লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক নুরুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫।
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।