ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঝুঁকি নিরসনে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
ঝুঁকি নিরসনে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশের অর্থনীতির আকার দ্রুত বাড়ছে। কোনো দেশের অর্থনীতির আকার বাড়লে ঝুঁকিও বাড়ে।

ঝুঁকি নিরসনে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। নীতিমালার আলোকে সব নিয়ন্ত্রক সংস্থার কাজের ফলাফল সব সময় ইতিবাচক হয়।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার প্রধানদের নিয়ে এক সমন্বয় সভায় তিনি এ কথা বলেন।

সভায় এক সংস্থা কিভাবে অন্য সংস্থাকে সহায়তা করবে সে বিষয়ে ‘কো-অর্ডিনেটেড সুপারভিশন ফ্রেমওয়ার্ক’ নামে নতুন একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

গভর্নর ড. আতিউর রহমান বলেন, ‘কো-অর্ডিনেটেড সুপারভিশন ফ্রেমওয়ার্ক’ আর্থিক খাতের নিয়ন্ত্রকদের প্রথম ফসল। বইটি নিজেদের মধ্যে যোগাযোগ বাড়াতে যা সহায়ক হবে।

তিনি বলেন, আর্থিক খাতের ঝুঁকি কমাতে প্রত্যেক নিয়ন্ত্রক সংস্থাকে আরও বেশি ডিজিটালাইজ হতে হবে। এমআরএ অনলাইনে সিআইবি রিপোর্টের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কারিগরি সহায়তা নিচ্ছে। অন্য কোনো সংস্থা যেকোনো ধরনের কারিগরি সহায়তা চাইলে কেন্দ্রীয় ব্যাংক দিতে প্রস্তুত।

বৈঠকে কেন্দ্রীয় ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষ, মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি, যৌথ মূলধনী কোম্পানি ও ফার্ম সমূহের নিবন্ধকের কার্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এসই/এমআইকে/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।