ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

মূল্য ছাড়, উপহারে জমে ওঠেছে তিন মেলার শেষ দিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
মূল্য ছাড়, উপহারে জমে ওঠেছে তিন মেলার শেষ দিন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের পণ্য সামগ্রীতে দেয়া হচ্ছে আকর্ষণীয় মূল্য ছাড়। কোনো কোনো প্রতিষ্ঠান ক্রেতাদের আকর্ষণ করছে একটি প্যাকেজের আওতায় কয়েকটি পণ্য নিয়ে গিফট প্যাকেজ করে।

কেউ কেউ পণ্য কিনলে দিচ্ছেন ভ্রমণের সুযোগ। কেউবা দিচ্ছেন উপহার।

এসব উপহার ও নগদ ছাড়ে, দর্শনার্থী এবং ক্রেতা সাধারণের সমাগমে জমে উঠেছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত চারদিনব্যাপী তিন মেলা।

দেশ-বিদেশে উৎপাদিত বিভিন্ন খাদ্য পণ্য নিয়ে ‘ফুড প্রো’, কৃষি প্রযুক্তি ও যন্ত্রের প্রদর্শনী নিয়ে ‘এগ্রো বাংলাদেশ এক্সপো এবং চাল উৎপাদন ও প্রক্রিয়াজতকরণের যন্ত্রপাতি প্রদর্শনী নিয়ে ‘রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো’ নামের তিন মেলাতেই মিলছে এমন সব ছাড়, উপহার ও নতুন কিছুর সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ।

চারদিনব্যাপী চলা এই তিন মেলার পর্দা নামবে আজ (শনিবার) রাত সাতটায়। গত বুধবার (১৪ অক্টোবর) শুরু হয় মেলাগুলো।

বিআইসিসি’র মূল প্রবেশ পথের বাম পাশে চলছে এগ্রো বাংলাদেশ এক্সপো নামের মেলা। এখানে নিটল নিলয় গ্রুপের পক্ষ থেকে ট্রাক্টর কিনলে দেয়া হচ্ছে তিন রাত দুইদিনের জন্য কক্সবাজার ভ্রমণের সুযোগ। আলীম ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে দেয়া হচ্ছে নগদ ছাড়। আর টাফে ট্রাক্টরের স্টলে দেয়া হচ্ছে রঙিন টেলিভিশনসহ বিভিন্ন উপহার। এছাড়াও মেলায় কৃষিভিত্তিক সার, বীজ, মাটির গুণাগুণসহ নানা বিষয়ে দর্শনার্থীরা তথ্য পেতে পারেন। স্টল রয়েছে বিভিন্ন গবেষণাধর্মী সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের।

বিআইসিসি’র মূল প্রবেশ পথ পার হয়েই ডান দিকে পা বাড়ালেই পাওয়া যাবে রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো। এখানে বিদেশ থেকে আনা বিভিন্ন চাল, ডাল, আটা, প্যাকেট তৈরি মেশিনারিজের টোটাল প্যাকেজ দেয়া হচ্ছে। মেলায় পণ্য ক্রয়ের ক্ষেত্রে ১০ ভাগ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে।

এছাড়া মিল কল কারখানা স্থাপনের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর পক্ষে অফার করা হচ্ছে নানা সুযোগ সুবিধা। মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা দর্শনার্থী ও ক্রেতারা ভিড় জমাচ্ছেন। অনেকেই বুকিং দিয়ে বাড়ি ফিরছেন।

বিআইসিসি’র শেষ প্রান্তে চলছে ফুড প্রো। এখানে মুখরোচক খাবারের স্টল নিয়ে অংশ নিয়েছে দেশের নামকরা সব প্রতিষ্ঠান। স্কয়ার, বম্বে সুইটসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল থেকে পণ্য বিক্রি হচ্ছে পাইকারি মূল্যে। দেয়া হচ্ছে প্যাকেজ, নগদ ছাড়।

এই তিন মেলার একটিতে অংশ নেয়া ইফাদের এয়ার কম্প্রেসর বিভাগের এক্সিকিউটিভ মার্কেটিং অফিসার পলাশ কান্তি বিশ্বাস জানান, অনেক আগ্রহ ভরে দর্শনার্থীরা পণ্যগুলো দেখছেন। মেশিন চালানোর জন্য স্পেয়ার যন্ত্রাংশের ওপর ২০ ভাগ ছাড় দেয়া হচ্ছে। এতে ক্রেতারা অনেকেই কিনছেন। সবমিলিয়ে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে।

মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ ইন্সপায়ারড প্রকল্প এবং এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন (ইথ্রি সল্যুশন)।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
একে/আরআই

** বম্বে সুইটসের গিফট প্যাকেজ
** স্কয়ারের খাদ্যপণ্যের প্যাকেজে বিশেষ ছাড়
** ব্যবসায়ী-দর্শনার্থীর সমাগমে প্রাণবন্ত তিন মেলা
**  আখের বিকল্প সুগারবিটে চিনি উৎপাদন
** নজর কেড়েছে স্বাদে মানে অনন্য ‘ডেন কেক’
** কৃষি ও খাদ্যপণ্য নিয়ে তিন মেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।