ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পর্যটন খাতের বাজেট বরাদ্দে মন্ত্রীর অসন্তোষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
পর্যটন খাতের বাজেট বরাদ্দে মন্ত্রীর অসন্তোষ রাশেদ খান মেনন

ঢাকা: পর্যটন খাতে বাজেট বরাদ্দে নিজের অসন্তোষের কথা তুলে ধরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, পর্যটন খাতকে থার্স্ট সেক্টর বলা হলেও বাজেট নিয়ে হিমশিম খাচ্ছি।
 
শনিবার (১৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘টেকসই উন্নয়নে পরিবেশ ও পর্যটনের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

 

ট্যুরিজম খাতে যে কর্মসংস্থানের সুযোগ রয়েছে তা নিয়ে আমরা ভাবতে শুরু করেছি উল্লেখ করে মন্ত্রী বলেন, পর্যটনের সঙ্গে অর্থনীতি ও কর্মসংস্থান জড়িত।

এসডিজি অর্জনে পরিবেশ ও পর্যটনকে হাত ধরাধরি করে এগোতে হবে বলেও মন্তব্য করেন মন্ত্রী।
 
বাজেটের অপ্রতুলতার কথা জানিয়ে তিনি বলেন, ট্যুরিজমের জন্য স্পন্সর জোগাড় করা সম্মানের বিষয় নয়।  
 
সম্প্রতি বাংলাদেশে দুই বিদেশি হত্যাকাণ্ডের প্রতিক্রিয়া হিসাবে রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশকে নিয়ে ষড়যন্ত্র চলছে। অস্ট্রেলিয়ার ক্রিকেট দল না আসার কথা বললেও তাদের দেশেও হত্যাকাণ্ড হয়েছে। যুক্তরাষ্ট্রেও প্রাণহানির ঘটনা ঘটেছে।
 
দু’জন বিদেশি খুনের ঘটনা সমাধানের দিকে যাচ্ছে বলে দাবি করেন পর্যটন মন্ত্রী।
 
পর্যটন খাতে বাজেট বরাদ্দে বৈষম্যের বিষয়টি তুলে ধরেন অনুষ্ঠানের বিশেষ অতিথি পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইয়াসিন আলী।
 
তিনি বলেন, এ খাতে সরকার ও জনগণের সচেতনতা কম। বাজেট বরাদ্দও কম। তিনি বাজেট বরাদ্দে নিজের জোরালো অবস্থানের কথা তুলে ধরে বলেন, সংসদে এ বিষয়ে বক্তব্য দিয়েছি।
 
আলোচক হিসাবে বক্তব্য রাখতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক সন্তোষ কুমার দেব জানান, ২০২০ সালে সারা বিশ্বে ১৬০ কোটি পর্যটক হবে, সেখানে বাংলাদেশসহ এশিয়ারই ৭৩ শতাংশ। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে প্রতি বছর ২ শতাংশ করে কর্মসংস্থান হবে।
 
প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে টেকসই পর্যটন শিল্পের বিকাশ ঘটানোর ওপর জোর দেন অধ্যাপক সন্তোষ কুমার।   
 
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগরের আয়োজনে অন্যান্যের মধ্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক আব্দুল মতিন, বাংলাদেশ ইনবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল একরাম, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের উপদেষ্টা শিবলুল আজম কোরায়েশী, ইন্ডাস্ট্রি স্কিল কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি’র সিইও মহিউদ্দিন হেলাল সভায় বক্তব্য রাখেন।
 
ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে টেকসই পর্যটন নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক জিয়াউল হক হাওলাদার।   
 
বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।