ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিডি ফাইন্যান্সকে ১ কোটি টাকা জরিমানা

শাহেদ ইরশাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
বিডি ফাইন্যান্সকে ১ কোটি টাকা জরিমানা

ঢাকা: ব্যাংক কোম্পানি আইন অমান্য করায় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান বিডি ফাইন্যান্স লিমিটেডকে ১ কোটি টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক।
 
একই সঙ্গে ভবিষ্যতে যাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার প্রতি অবহেলা না করা হয়, সেজন্য কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ বিডি ফাইন্যান্স লিমিটডেকে চলতি বছরের ১ অক্টোবর একটি চিঠি দিয়েছে।


 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক আদেশ ১৯৭২ (১৯৭২ সালের আদেশ নম্বর ১২৭) এর ৩৬ (১) ধারা অনুসারে, বাংলাদেশে অনুমতি প্রাপ্ত সব তফসিলি ব্যাংক (শরীয়াহ ভিত্তিক ব্যাংকসহ) প্রতিষ্ঠানগুলোকে মোট আমানতের ৬ দশমিক ৫ শতাংশ নগদ জমা রাখা সংরক্ষণ (সিআরআর) ও বিধিবদ্ধ জমা সংরক্ষণ (এসএলআর)  হিসেবে বাংলাদেশ ব্যাংকে জমা রাখতে হবে। অন্যদিকে নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ৫ শতাংশ হারে জমা রাখতে হবে।
 
এই সাড়ে ৬ শতাংশ জমার হিসাব হবে ১৫ দিন পর পর। তবে দৈনিক জমার পরিমাণ মোট আমানতের ৬ শতাংশের কম করা যাবে না। সিআরআর ও এসএলআর সংরক্ষণের ক্ষেত্রে মুদ্রানীতি বিভাগের ‍নির্দেশনার ব্যত্যয় ঘটলেই জরিমানা গুণতে হবে দেশে কার্যরত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে।
 
২০১৪ সালের ২৩ জুন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর সিতাংশু কুমার সুর চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এই নিদের্শনা দেওয়া হয়।
 
ব্যাংক কোম্পানি আইন ও বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনের নির্দেশনা লঙ্ঘন করে জমার পরিমাণ কমানোর কারণে বিডি ফাইন্যান্সকে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা হয়েছে।
 
চলতি বছরের ৩০ সেপ্টেম্বর বিডি ফাইন্যান্সের চলতি হিসাব থেকে ১ কোটি টাকা ডেবিট করে বাংলাদেশ ব্যাংকের সাধারণ হিসাবে জমা করা হয়েছে।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর নগদ জমা রাখা সংরক্ষণ (সিআরআর) এবং বিধিবদ্ধ জমা সংরক্ষণ (এসএলআর)  এর টাইম অ্যান্ড ডিমান্ড লাইয়েবিলিটি মার্জিন লঙ্ঘন করলে প্রতিদিন ২৫ হাজার টাকা এবং মোট আমানতের উপর ৫ শতাংশ হারে এই জরিমানা আদায় করা হয়ে থাকে।
 
এ বিষয়ে জানতে চাইলে বিডি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা চেয়ারম্যান মফিজ উদ্দিন সরকার বাংলানিউজকে বলেন, জরিমানার বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারবো না।
 
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও বেসরকারিখাতে ঋণ প্রবৃদ্ধি কমাতে ২০১৪ সালের ২৩ জুন সিআরআর ও এসএলআর ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬ দশমিক ৫ শতাংশ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি বিভাগ।
 
বাংলাদেশ সময়: ০৮৩১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।