ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কৃষি উন্নয়নে করণীয় বিষয়গুলো তুলে ধরার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
কৃষি উন্নয়নে করণীয় বিষয়গুলো তুলে ধরার আহ্বান ছবি: রাজিব / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কৃষিখাতের উন্নয়নে করণীয় বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে দাবি আকারে তুলে ধরার আহ্বান জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আব্দুল মান্নান।
 
রোববার (১৮ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় কৃষিখাত উন্নয়ন কৌশল’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।


 
প্রতিমন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে কৃষিখাত অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এ খাতে অনেক কিছুই প্রয়োজন। কিন্তু সব বিষয়কে সামনে না এনে অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে সামনে নিয়ে আসুন। এগুলো দাবি আকারে তুলে ধরুন।
 
অনুষ্ঠানের শুরুতে সিএসআরএল’র পক্ষ থেকে জিয়াউল হক মুক্তা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
 
এতে তিনি উল্লেখ করেন, ধান উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন হলেও বাকি সব ক্ষেত্রেই লক্ষ্যমাত্রা আংশিক অর্জিত হয়েছে, আবার কোনো কোনো ক্ষেত্রে তেমন কিছুই অর্জিত হয়নি। এছাড়া পরিকল্পনায় সামগ্রিকভাবে কৃষিখাতে প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, তা-ও অর্জিত হয়নি।
 
দেশে কৃষিখাতের সমস্যাগুলো তুলে ধরে তিনি বলেন, কৃষকের পক্ষে দরকষাকষির সংগঠন নেই, কৃষি উপকরণ, বিনিয়োগ ও অর্থায়ন, সম্প্রসারণ, লাভজনক মূল্য ও বাজার ব্যবস্থাপনা, যান্ত্রিকীকরণ, গবেষণা ও উন্নয়নসহ নানা বিষয়ে সমস্যা রয়েছে। এগুলো সমাধান করতে হবে।
 
তিনি জানান, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় অনেক কিছুই বাস্তবায়ন হয়নি। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনারও যদি একই অবস্থা হয় তাহলে রূপকল্প ২০২১ স্বপ্নই থেকে যাবে।
 
উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, সাধারণ কৃষকদের যথাযথ সেবা নিশ্চিত করতে হবে। সরকারি বিনিয়োগ বৃদ্ধি না পেলে ব্যক্তিগত বিনিয়োগও বাড়বে না। তাই আমাদের সামগ্রিক জায়গায় যেতে হবে, না হলে বারবার হোঁচট খেতে হবে।
 
আলোচনায় অংশ নেন- সংসদ সদস্য শিরিন আখতার, কৃষি অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম, অক্সাম’র উইন অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার মনিষা বিশ্বাষ, ঢাকা স্কুল অব ইকনোমিক্স’র অধ্যাপক ড. নজরুল ইসলাম, নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফ প্রমুখ।
 
অনুষ্ঠানের আয়োজন করে- গ্রামীণ জীবনযাত্রার স্থায়িত্বশীল উন্নয়নের প্রচারাভিযান সিএসআরএল, অক্সফাম, গ্রো।
 
বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৫
একে/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।