ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ বাড়াতে ১০০ ইকোনোমিক জোন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
বিনিয়োগ বাড়াতে ১০০ ইকোনোমিক জোন প্রধানমন্ত্রী শেখ হাসিনা / ফাইল ফটো

ঢাকা: অভ্যন্তরীণ বিনিয়োগ বাড়ানোর ‍পাশাপাশি বিদেশি বিনিয়োগ বাড়াতে সারাদেশে পর্যায়ক্রমে ১০০টি অর্থনৈতিক অঞ্চল (ইকোনোমিক জোন) প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২১ অক্টোবর) প্রধানমন্ত্রী কার্যালয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের এক সভায় এ পরিকল্পনার কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। এটি ছিল গভর্নিং বোর্ডের তৃতীয় বৈঠক। সভায় বিভিন্ন বিষয়ে কাজের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে।

উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফয়েল আহমেদ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, রেলমন্ত্রী মুজিবুল হক, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুসহ সংশ্লিষ্ট সচিবরা।

সভা শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে সরকার নতুন নতুন এলাকা চিহ্নিত করছে বলেও জানান প্রধানমন্ত্রী। এক্ষেত্রে বিদ্যুৎ সংযোগ ও উন্নত যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি পরিবেশ রক্ষার ওপর গুরুত্ব দেন তিনি।

দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে নতুন নতুন ধারণা নিয়ে কাজ করার পরামর্শ দেন শেখ হাসিনা। একই সঙ্গে আন্তর্জাতিক বাজারে চাহিদা মনিটর করে উৎপাদন বাড়াতেও বলেন তিনি। পাশাপাশি অভ্যন্তরীণ বাজার বৃদ্ধির ওপরও গুরুত্ব দিয়েছেন শেখ হাসিনা।

কর্মসংস্থানের ক্ষেত্র বাড়াতে শ্রমঘন শিল্প প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। উৎপাদন, শিল্পায়ন, বাজারজাত বহুমুখীকরণের ওপর জোর দিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।