ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ইকো সেন্টার চালু করলো ইডটকো বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫

ঢাকা: বাংলাদেশে ইকো সেন্টার চালু করেছে টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড।
 
টেলিকম নেটওয়ার্ক ব্যবসায়ীদের পরিচালন ব্যয় কমিয়ে দক্ষ ব্যবস্থাপনায় মানসম্পন্ন গ্রাহক সেবা দিতে ইকো সেন্টারটি সহায়তা করবে বলে বুধবার (২১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।


 
ইডটকো গ্রুপের চিফ মার্কেটিং অ্যান্ড করপোরেট আ্যাফেয়ার্স অফিসার ও’য়ান জয়নাল আদেলিন গুলশানের প্রধান কার্যালয়ে মঙ্গলবার (২০ অক্টোবর) ইকো সেন্টারটির উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড্যারিল সিনাপ্পা।  
 
ইকো সেন্টার উদ্বোধনের সময় জয়নাল বলেন, মালয়েশিয়ার বাইরে প্রথম ইকো সেন্টারটি বাংলাদেশে স্থাপন করতে পেরে অত্যন্ত গর্বিত ও আনন্দিত। আমরা ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে টেকসই সংযোগের জন্য উদ্ভাবনী সমাধানের মাধ্যমে মানুষের জীবনমানে এমন একটি ইতিবাচক প্রভাব রাখতে চাই; যা পরিবেশের সঙ্গে সমন্বয় করে ভবিষ্যৎ সংযোগ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
 
ইকো সেন্টার মোবাইলফোন টাওয়ার পর্যবেক্ষণ, নিয়ন্ত্রণ, তথ্য প্রদান, সংকেত দেওয়াসহ পরোক্ষ অবকাঠামো সেবার সমস্যার তথ্য ও সমাধান দেবে। এটি ওয়েবসাইটের মাধ্যমে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ, জ্বালানি ব্যবস্থাপনা, বৈদ্যুতিক সিস্টেম ও পরিবেশগত নানা তথ্য পর্যালোচনা করে রিপোর্ট করবে এবং এসএমএস বা ই-মেইলের মাধ্যমে নেটওয়ার্ক অপারেশন্স সেন্টারের সঙ্গে সরাসরি পরোক্ষ যোগাযোগ রক্ষা করে।
 
ইকো সেন্টারটি টাওয়ার সাইটে গিয়ে এবং নিয়মিত পাহারায় থেকে নজর রাখার ওপর নির্ভরতাও কমাবে। পুরো প্রক্রিয়াটি পরিচালন ব্যয় কমানো, পরিবেশ সুরক্ষা ও সম্পদের অপচয় রোধ করে একটি টেকসই ব্যবস্থাপনার মাধ্যমে টেলিযোগাযোগ সেবার মান বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।   
 
আজিয়াটা বারহাদ গ্রুপের একক মালিকানাধীন টেলিযোগাযোগ অবকাঠামো সেবা প্রদানকারী সাবসিডিয়ারি কোম্পানি ইডটকো। ২০১২ সালে প্রতিষ্ঠিত ইডটকোর ব্যবস্থাপনা ও পরিচালন কার্যক্রম সম্পূর্ণ স্বাধীন। এটি দক্ষিণ পূর্ব এশিয়ায় টাওয়ার, জ্বালানি, ট্রান্সমিশন ও পরিচালনা ও রক্ষণাবেক্ষণসহ সব ধরনের অবকাঠামো সেবা দেয়।
 
ইডকটো বাংলাদেশ কোম্পানি লিমিটেড ডিজিটাল বাংলাদেশ গঠনে ঢাকাকে উদ্ভাবন ও নতুন প্রযুক্তির কেন্দ্রবিন্দুতে রূপান্তরিত করতে নতুন পথ নির্মাণে প্রতিজ্ঞাবদ্ধ বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।