ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সিলেটের ব্যবসায়ীদের সমস্যা নিরসনে সরকার আন্তরিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
সিলেটের ব্যবসায়ীদের সমস্যা নিরসনে সরকার আন্তরিক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: সিলেটের ব্যবসায়ীদের সব ধরনের সমস্যা নিরসনে সরকার আন্তরিক হয়ে কাজ করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সিলেট নগরীর ধোপাদিঘিরপারের হাফিজ কমপ্লেক্সে সিলেট কয়লা আমদানিকারক গ্রুপের প্রতিনিধি দল ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।



অর্থমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, আমাদের অর্থনীতি যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে বাংলাদেশ ২০২১ সালের আগেই মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে। তাছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়নে ঐক্যবদ্ধভাবে ব্যবসা করে দেশকে এগিয়ে নিতে সিলেটের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, শেখ হাসিনার সরকার ব্যবসাবান্ধব হওয়ায় ব্যবসা-বাণিজ্য প্রসারিত হচ্ছে। সরকার ব্যবসায়ীদের চাহিদা মোতাবেক সব ধরনের সুবিধাও দিয়ে যাচ্ছে।

মতবিনিময় সভায় কয়লা আমদানি-রফতানির নানাবিধ সমস্যা তুলে ধরে অর্থমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে স্মারকলিপি প্রদান করেন কয়লা আমদানিকারক গ্রপের নেতারা।

নেতারা বলেন, বর্তমানে আই.আর.সি নবায়নকালে অযৌক্তিক ও হয়রানিমূলকভাবে পূর্বে ভ্যাট আরোপ না করেই একসঙ্গে ৫-৬ বছরের বকেয়া ভ্যাট দাবি করা হচ্ছে। যা ব্যবসায়ীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

২০১৪ সালে এক আদেশে কয়লা আমদানির ওপর থেকে উৎসে আয়কর পরিশোধের বিধান বাতিল করা হয়। বর্তমানে আয়কর রিটার্ন জমাদানকালে আমদানিকারকদের ওপর উক্ত হারে করারোপ করা হলে এই বিপুর পরিমাণ আয়কর পরিশোধ করা সম্ভব হবে না বলে জানান প্রতিনিধি দলের নেতারা।

সভায় অর্থমন্ত্রী কয়লা আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীদের নানা সমস্যার সমাধানেরও আশ্বাস দেন।

সিলেট কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি সালাহ উদ্দিন আলী আহমদ, সিলেট কয়লা আমদানিকারক গ্রুপের সাবেক সভাপতি দিলওয়ার হোসেন, সাবেক সাধারণ সম্পাদক কলন্দর আলী, সাবেক সাধারণ সম্পাদক শ্রী চন্দন সাহা, সাবেক অর্থ সম্পাদক এম এ হান্নান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
এনইউ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।