ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঋণ সুবিধার শেষ দুই কিস্তি ছাড় করার সিদ্ধান্ত আইএমএফ’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
ঋণ সুবিধার শেষ দুই কিস্তি ছাড় করার সিদ্ধান্ত আইএমএফ’র

ঢাকা: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের জন্য বর্ধিত ঋণ সুবিধার (ইসিএফ) শেষ দুই কিস্তির প্রায় ২৬ কোটি ডলার ছাড় করার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে ২০১৬ সালের মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে অটোমেশন, নতুন মূল্য সংযোজন কর আইন চালু করা, জ্বালানি খাতে ভর্তুকি আরও কমানো, অন্তর্ভ‍ুক্তিমূলক প্রবৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন, ব্যবসাবান্ধব পরিবেশ ও কারখানায় শ্রমিকদের নিরাপত্তা নিয়ে কাজ করার তাগিদ দেয় সংস্থাটি।

  

বৃহস্পতিবার (২২অক্টোবর) আইএমএফ’র এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ খবর জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার (২১ অক্টোবর) ওয়াশিংটনে সংস্থার নির্বাহী পর্ষদের সভায় তিন বছর মেয়াদী ইসিএফের আওতায় বাংলাদেশের অর্থনৈতিক কর্মসূচি পঞ্চম ও ষষ্ঠ কিস্তির বিষয়টি পর্যালোচনা শেষে ২৫ কোটি ৮৩ লাখ ডলার ছাড়ের সিদ্ধান্ত হয়। এর মধ্য দিয়ে চুক্তি অনুযায়ী ইসিএফের মোট ৯০ কোটি ৪২ লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ।

আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক মিৎসুহিরো ফুরুসাওয়া ওই বিজ্ঞপ্তিতে বলেন, কার্যকর অর্থনৈতিক নীতিমালা এবং কাঠামোগত সংস্কারের ফলে বর্ধিত ঋণ সুবিধার সহায়তায় গত সাড়ে তিন বছরে বাংলাদেশের অর্থনীতি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে গেছে।

২০১২ সালের ১১ এপ্রিল আইএমএফের নির্বাহী বোর্ড বাংলাদেশের জন্য তিনবছর মেয়াদী ইসিএফ অনুমোদন দেয়। এর মেয়াদ শেষ হবে আগামী ৩১ অক্টোবর। সেই সময়ের আগেই সবকটি কিস্তি ছাড় করতে যাচ্ছে আইএমএফ।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫।
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।