ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এশিয়ান হাইওয়ের উন্নয়নে ঋণ দিচ্ছে এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
এশিয়ান হাইওয়ের উন্নয়নে ঋণ দিচ্ছে এডিবি

ঢাকা: এশিয়ান হাইওয়ের উন্নয়নে ২৪০ কোটি টাকা (৩০ মিলিয়ন ডলার) ঋণ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

বাংলাদেশকে ট্রান্সএশিয়ান রেলওয়ে লিংক ও এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত করার লক্ষ্যে রেল ও সড়ক খাতের উন্নয়নে এ ঋণ দিচ্ছে ব্যাংকটি।



সোমবার (২৬ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগর জাতীয় অর্থনৈতিক পরিষদে (এনইসি) এ ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনীতি সম্পর্ক বিভাগের(ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজু হিকো হিগুচি।

‘এডিশনাল ফিন্যান্সিং টু দ্য সাব-রিজিওন্যাল ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি’ শীর্ষক প্রকল্পের আওতায় দেওয়া এ ঋণে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই, বিস্তারিত নকশা প্রণয়ন এবং বাস্তবায়ন সহায়তা দেওয়া হবে। এ প্রকল্প প্রণয়ন  ও প্রস্তুতিমূলক কার্যক্রম গ্রহণের ক্ষেত্রে সরকারের সক্ষমতা বাড়ানো হবে।
 
ঋণচুক্তির আওতায় বাস্তবায়িত প্রকল্পগুলো হলো- ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্প প্রস্তুতিমূলক সুবিধার জন্য কারিগরি সহায়তা এবং টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফর সাব রিজিওনাল রোড ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি প্রকল্পের সম্ভাব্যতা যাচাই।
 
প্রকল্পগুলোর মোট ব্যয় হবে ৩৬ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি দেবে ৩০ মিলিয়ন ডলার। বাকি অর্থ বাংলাদেশ সরকারের নিজস্ব খাত থেকে মেটানো হবে। এডিবি ঋণ ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। এই সমগ্র মেয়াদে বার্ষিক সুদের হার ২ শতাংশ।
 
বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
এমআইএস/পিসি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।