ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সহজ শর্তে কৃষিঋণ পাবে বিলুপ্ত ছিটমহলবাসীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
সহজ শর্তে কৃষিঋণ পাবে বিলুপ্ত ছিটমহলবাসীরা

ঢাকা: বাংলাদেশে অন্তর্ভুক্ত হওয়া ১১১টি বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের সহজ শর্তে কৃষিঋণ বিতরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (৩ নভেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।


 
এতে বলা হয়েছে, অধুনালুপ্ত ১১১টি ছিটমহলের বাসিন্দাদের অনুকূলে কৃষি জমির বিপরীতে কৃষিঋণ দেওয়ার ক্ষেত্রে জমির মালিকানা সংক্রান্ত সমস্যা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মালিকের ছবিসহ জমির মালিকানা বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বা সাব রেজিস্টারের প্রত্যয়নপত্রের বিপরীতে কৃষি ও পল্লীঋণ নীতিমালা ও কর্মসূচি মোতাবেক কৃষিঋণ বিতরণ করা যাবে।
 
এছাড়া জমির মালিকানা নিশ্চিত করা না গেলে, নাগরিকত্ব সনদ যাচাই করে দুই বা তার বেশি কৃষকের অনুকূলে গ্রুপ কৃষিঋণ (শস্য বন্ধকীকরণের বিপরীতে) বিতরণ করা যাবে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।
 
এতে আরও বলা হয়, এ সংক্রান্ত বিষয়ে ইতিপূর্বে জারি করা সার্কুলারের অন্যান্য নির্দেশাবলী অপরিবর্তীত থাকবে এবং এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।
 
বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
এসই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।