ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৩ লাখ মেট্রিক টন সার আমদানির প্রস্তাব অনুমোদন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
৩ লাখ মেট্রিক টন সার আমদানির প্রস্তাব অনুমোদন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তিন লাখ মেট্রিক টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একইসঙ্গে ভারতে বাংলাদেশ মেশিন রিডেবল ভিসার (এমআরভি) ফি’র সঙ্গে অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়ার প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি।



বুধবার (৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ কথা জানান। এসময় তার সঙ্গে ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব খোন্দকার মো. আবদুল হাই এবং সিনিয়র সহকারী সচিব মেহেদি ই খান।

মোস্তাফিজুর রহমান বলেন, কোটেশন অনুযায়ী ইনকুয়েরির বিপরীতে এক লাখ মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই সার হারবারিয়া মংলা বন্দরের মাধ্যমে আমদানি করা হবে। এর মধ্যে ২৫ হাজার মেট্রিক টন সার আমদানির কাজ লটে পেয়েছে মেসার্স দেশ ট্রেডিং। তাদের দর প্রতি মেট্রিক টন ৫৪ কোটি ৩৬ লাখ ৩৬ হাজার টাকা। বাকি ৭৫ হাজার মেট্রিক টন সার আমদানির জন্য সর্বনিম্ন দরদাতা বাল্ক ট্রেড ইন্টারন্যাশনাল। তাদের দর প্রতি মেট্রিক টন ১৬৪ কোটি ৫১ লাখ ২২ হাজার টাকা।

তিনি জানান, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ফাটিল, সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে স্বাক্ষরিত চুক্তির অধীনে দুই লাখ মেট্রিক টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন হয়েছে। এর মধ্যে ২৫ হাজার মেট্রিক টন আমদানি হয়ে গেছে। এর মূল্য ছিল প্রতি মেট্রিক টন ৫০ কোটি টাকার নিচে। তাই এটা মন্ত্রিপরিষদ অনুমোদন দিয়েছে। আর বাকি ১ লাখ ৭৫ হাজার মেট্রিক টন আমদানির প্রস্তাব ফর্মূলা প্রাইসে অ্যাডভান্স অনুমোদন হয়েছ।

অতিরিক্ত সচিব বলেন, আউটসোর্সিং পদ্ধতিতে ভারতে এমআরভি আবেদনকারীদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রতিটি ভিসা ফি’র সঙ্গে অতিরিক্ত ৩.৯৮ মার্কিন ডলার সার্ভিস চার্জ হিসেবে গ্রহণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে কমিটির বৈঠকে। ধারণা করা হচ্ছে, তিন বছরে দুই লাখ করে আবেদন হতে পারে। এটা ওয়ার্ক অর্ডার দেওয়ার পর কার্যকর হবে। এ কাজটি পেয়েছে কনসোটিয়াম বিএলএস ইন্টারন্যাশনাল ও দোহাটেক নিউ মিডিয়া বাংলাদেশ। এ কাজে সম্ভাব্য খরচ তিন বছরের জন্য নির্ধারণ হয়েছে ১৮ কোটি ৬২ লাখ টাকা। এ খরচ আবেদনের ওপর নির্ভর করে কম-বেশি হতে পারে।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ বৈঠকে অংশ নেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম, বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান ড. এস এ সামাদ এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ. মান্নান।

বৈঠকের আলোচ্যসূচিতে ছিল- পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ সংশোধন ও সংযোজন; ইউএফএফ ও পিইউএফএফএলে ব্যবহৃত গ্যাস দিয়ে পিইউএফএফএল’র খালি জায়গায় নতুন, আধুনিক, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব ‘ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা লিমিটেড’ প্রজেক্ট গ্রহণ এবং প্রজেক্টটি বাস্তবায়ন ও ফাইন্যান্সিং বিষয়ে নীতিগত সম্মতির প্রস্তাব; পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে ঝিলমিল আবাসিক প্রকল্পে বহুতল আবাসিক ভবন নির্মাণ; পিপিপির মাধ্যমে চট্টগ্রামের জিইসি মোড়ে বহুতল ভবন নির্মাণ করে সেখানে বাণিজ্যিক, আবাসিক ও অফিসের জন্য ব্যবহার; রাষ্ট্রায়ত্ব শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি নির্ধারণের লক্ষ্যে ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন, ২০১৫ গঠনের অনুমোদন প্রস্তাব।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫/আপডেট ১৯১১ ঘণ্টা/আপডেট ২০৪০ ঘণ্টা
এসএস/এসই/আইএ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।