ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ

ক্ষতিগ্রস্তদের ভবন তৈরির পরামর্শক নিয়োগের প্রস্তাব অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
ক্ষতিগ্রস্তদের ভবন তৈরির পরামর্শক নিয়োগের প্রস্তাব অনুমোদন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য ভবন ও অন্যান্য স্থাপনা তৈরির পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একই সঙ্গে মন্ত্রিসভা কমিটি ভবন, ব্রিজ ও সড়ক নির্মাণ সংক্রান্ত আরও ৪টি প্রস্তাব অনুমোদন দিয়েছে।



বুধবার (০৪ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ ক্রয় কমিটির অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। এ সভা শুরু হয় সকাল ১১টায়। সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পাবলিক-প্রাইভেট পার্টনাশিপ (পিপিপি) প্রকল্পের আওতায় তৈরি করা হচ্ছে। এতে যারা ক্ষতির শিকার হবেন পুনর্বাসনের জন্য নির্দিষ্ট এলাকায় ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পটির পরামর্শক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেডকে।

তিনি জানান, ঢাকার উত্তরার ১৮ নম্বর সেক্টরে স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য এপার্টমেন্ট নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ১৬ তালা বিশিষ্ট ৪টি ‘এ’ টাইপের এপার্টমেন্ট ভবনের নেট ১২৫০ বর্গফুট আয়তনের মোট ৩৩৬টি ফ্ল্যাট নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ওই ফ্ল্যাটগুলো ১টি প্যাকেজের ১টি লটে ১টি বেসমেন্ট ও ১টি গ্রিাউন্ড ফ্লোর বিশিষ্ট হবে। সর্বনিম্ন দর দিয়ে এ কাজটি পেয়েছে টিবিএল-জিকে বিল্ডার্স-টিএইসি জয়েন্টভেঞ্চার কোম্পানি। এর মূল্য ১৬৬ কোটি ৮৩ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান জানান, বরিশাল-পটুয়াখালী রোডে পায়রা নদীর ওপর পায়রা সেতুর (লাবুখালি সেতু) ডিজাইন ও কন্সট্রাকশন সুপাভিশনের জন্য কনসালট্যান্সি সার্ভিসের এ্যাডেনডাম-১ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এখানে মূল চুক্তি ছিল ২৫ কোটি ৯৭ লাখ ২৯ হাজার টাকা। এ এ্যাডেনডামে যোগ হয়েছে ১ কোটি ২৭ লাখ ২৩ হাজার টাকা। এ নিয়ে মোট টাকা দাঁড়িয়েছে ২৭ কোটি ২৪ লাখ ৪৩ হাজার টাকা। এ কাজটি পেয়েছে আইসিটি-কুনোয়া-নেরকো-টিসি জয়েন্টভেঞ্চর।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
এসই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।