ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

অতিরিক্ত টাকা আদায়: ডাচ-বাংলা ব্যাংককে সতর্ক করলো ইসি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
অতিরিক্ত টাকা আদায়: ডাচ-বাংলা ব্যাংককে সতর্ক করলো ইসি

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনে নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ডাচ-বাংলা ব্যাংককে সতর্ক করলো নির্বাচন কমিশন (ইসি)। গত ০৩ নভেম্বর (মঙ্গলবার) বাংলানিউজে এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হয়।


 
ভবিষতে যেন এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালককে সতর্ক করে একটি চিঠিও দেওয়া হয়েছে।

ইসির এনআইডি শাখার পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. আনোয়ার হোসেন স্বাক্ষরিত ওই চিঠিটি বুধবার (০৪ নভেম্বর) পাঠানো হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, গত ৮ অক্টোবর জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত বিষয়ে ফি বা চার্জ আদায়ের জন্য ইসি সচিবালয়ের সঙ্গে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড ও ট্রাস্ট ব্যাংকের চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তি অনুযায়ী, ব্যাংকটির সব শাখায় অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং এবং অনুমোদিত এজেন্টের মাধ্যমে এনআইডি নবায়ন, হারানো বা নষ্ট হওয়ার কারণে নতুন এনআইডি দেওয়া এবং এনআইডির তথ্য উপাত্ত সংশোধনের জন্য নির্ধারিত ফি সংগ্রহে প্রতি আবেদনে ৬ (ছয়) টাকা হারে সার্ভিস চার্জ নির্ধারণ করা হয়। কিন্তু অভিযোগ পাওয়া যাচ্ছে যে, উক্ত ব্যাংকের কোনো কোনো এজেন্ট আবেদনকারীর কাছ থেকে ৬ (ছয়) টাকার অতিরিক্ত সার্ভিস চার্জ আদায় করছে।

এভাবে অতিরিক্ত টাকা আদায় করলে ইসি এবং ব্যাংকের ভাবমূর্তি ক্ষুন্ন হবে। তাই চিঠিতে ওই ব্যাংকটির আওতাধীন সারাদেশে নিয়োজিত কোনো এজেন্ট যাতে অতিরিক্ত কোনো সার্ভিস চার্জ আদায় করতে না পারে সে বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।
 
এর আগে, গত ২৯ অক্টোবর চুক্তি হওয়া ওই ব্যাংক দু’টির বিরুদ্ধেই একই অভিযোগ পাওয়া যাচ্ছে উল্লেখ করে একটি সাধারণ বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন কমিশন। যেখানে ভবিষতে অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়া হলে সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে অভিযোগ দায়েরের জন্য ভুক্তভোগীদের আহ্বান জানানো হয়েছিল।
 
তবে দু’টি ব্যাংকের মধ্যে কেবল ডাচ-বাংলা ব্যাংকটিকেই সতর্ক করে চিঠি দিলো নির্বাচন কমিশন। এ বিষয়ে আনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, ট্রাস্ট ব্যাংক এখনও সে সেবা চালু করেনি। তাই তাদের আর সতর্ক করা হয়নি। তবে ভবিষতে কোনো অভিযোগ পাওয়া গেলে সতর্ক করা হবে।

** ট্রাস্ট ও ডাচ-বাংলা ব্যাংকে ‘অতিরিক্ত’ টাকা আদায়ের অভিযোগ

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
ইইউডি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।