ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঘর সাজান মনের মতো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৫
ঘর সাজান মনের মতো ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সবাই ঘর সাজাতে চান মনের মতো করে। কিন্তু ভালো ইন্টেরিয়র ডিজাইনার খুঁজে পাওয়া দুষ্কর।

আবার পেলে তাদের সম্মানীও কম নয়। এতে ইচ্ছে
থাকা সত্ত্বেও অনেকেরই সাজানো হয়ে ওঠে না স্বপ্নের ঘর।

সৌখিন এসব মানুষের কথা মাথায় রেখেই উইন্ডমিল অ্যাডভেটাইজিং লি. আয়োজন করেছে দু’দিনব্যাপী হোম ফেস্ট।

ভাবুনতো আপনার গোসলখানায় রয়েছে একটি সুদৃশ্য বাথটাব। পাশের দেয়ালটা মার্বেলের ওয়াটার ফিচার ওয়াল। সেই ওয়াল গড়িয়ে অনবরত ঝরছে পানি। টাবের উপরে একটি ওভারহেড ওয়াটার অ্যাকুরিয়াম। তাতে সাঁতার কাটছে কিছু জীবন্ত মাছ। পায়ের পাশেই সজীব লতাপাতা। এমন একটি গোসলখানা হতে পারে তা কি ভেবেছেন কেউ!

এরকমই একটি প্রাণ জুড়ানো গোসলখান‍ার ইন্টেরিয়র ডিজাইন ফুটিয়ে তুলেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তিন স্থপতি।

তাদেরই একজন সিলমী ফারাহ বাংলানিউজকে বলেন, সবাইতো ক্লান্তি দূর করতেই গোসলখানায় যায়। কিন্তু কেউ কি ভেবেছেন গোসলখানা এমন হতে পারে! কেউ যদি গোসলখানায় গিয়ে এমন দৃশ্য দেখেন তাহলে মনটা আনন্দে ভরে যাবে। মানসিক স্বস্তির জায়গাটাও বেশ প্রসারিত হবে। মনেই হবে না তিনি গোসলখানায় আছেন, মনে হবে তিনি কোনো সাগরের অতলে ডুব দিয়েছেন।

তার সঙ্গে থাকা আরেক সহযোগী স্থপতি নাবিলা সাঈদ বাংলানিউজকে বলেন, একজন ব্যক্তি সাগরের তলদেশে গেলে কেমন অনুভব করেন, সেই বিষয়টি মাথায় রেখেই এমনটি করা। বাংলাদেশে আমরাই প্রথম এই ধারণার প্রবর্তক।

এমন একটি নান্দনিক গোসলখানা তৈরি করতে কি কি লাগবে এবং কত খরচ পড়বে জানতে চাইলে তারা জানান, ফিটিংস, টাইলস, বেসিন, ওয়াটার সি কমোড, বাথটাব- এসব তো সব গোসলখানাই থাকে। তবে ব্যতিক্রম করতে হলে ওভারহেড ওয়াটার অ্যাকুরিয়াম, কিছু মাছ, পানি, মার্বেলের ওয়াটার ফিচার ওয়াল ও জীবন্ত প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার জন্য লাগবে লতাপাতা যুক্ত গাছ।

যে ওভারহেড ওয়াটার অ্যাকুরিয়ামটি ব্যবহার করা হবে তা যেন অবশ্যই ৩৩ মিলিমিটার পুরো কাচের হয়। যাতে দীর্ঘস্থায়ীভাবে ব্যবহার করা যায় এবং পানির ভারে ভেঙে না পড়ে।

গোসলখানার পাশাপাশি আপনার বেডরুম ও ডায়নিংটাও তো সেরকম হওয়া দরকার। দুটোই একজন রুচিশীল মানুষের পরিচয় বহন করে। অনেকের টাকা থাকলেও ভালো ডিজাইনার খুঁজে পান না। আবার ভালো ডিজাইন পেতে বিদেশি ইন্টেরিয়র আর্কিটেক্টকে আনতে পারেন না। বলছিলেন জিরো ইঞ্চি ইন্টারিয়ন লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুল আরিফুল ইসলাম।  

** রঙের সম্পূর্ণ সমাধান দিচ্ছে ‘বার্জার পেইন্টস’
** ঘর সাজাতে আড়ংয়ের পণ্য
** ঘর সাজানোর উপকরণ নিয়ে শুরু ‘হোম ফেস্ট’
** আসবাবপত্রের সব উপকরণ নিয়ে ‘আম্বার বোর্ডস’

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৫
এমআইকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।