ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পলমল গ্রুপের ঢাকা ডাইং অনির্দিষ্টকালের জন্য বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
পলমল গ্রুপের ঢাকা ডাইং অনির্দিষ্টকালের জন্য বন্ধ

ঢাকা: রাজধানীর মগবাজারের পলমল গ্রুপের গার্মেন্টস কারখানা ‘দ্য ঢাকা ডাইং’ বেতন না দিয়েই বিনা নোটিশে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ।

শনিবার (০৭ নভেম্বর) সকাল থেকেই কারখানাটির সামনে ঝুলছে এই অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ।

চাকরির অনিশ্চয়তায় ভুগছেন এক হাজার শ্রমিক। সকালে কাজে এসে কারখানা বন্ধের নোটিশ দেখেন শ্রমিকরা। সকাল দশটায় টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহার নেতৃত্বে বিজিএমইএ’তে (বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফকতানিকারক সমিতি) যান তারা।

কিন্তু প্রথমে বিজিএমইএ’র কর্মকর্তারা শ্রমিকদের সঙ্গে বসতে নারাজ থাকলেও বেলা এগারটার দিকে শ্রমিকপক্ষের সঙ্গে আলোচনায় বসেন।

এ সময় বিজিএমইএ’র পক্ষ থেকে বলা হয়, শ্রমিকদের বিশৃঙ্খলার কারণেই মালিক কারখানা বন্ধ করে দিতে চাচ্ছেন।

শ্রমিকদের পক্ষ থেকে বলা হয়, কোনো নোটিশ ছাড়াই বিনা কারণে ১৫৬ জন শ্রমিককে ছাটাই করে দেয় মালিকপক্ষ। তার প্রতিবাদে তারা ধর্মঘট করেন। আর এ ধর্মঘটে কোনো বিশৃঙ্খলা হয়নি।

তপন সাহা জানান, রোববার (০৮ নভেম্বর) শ্রমিকপক্ষের সঙ্গে মালিকপক্ষের আলোচনার ব্যবস্থা করা হবে বলে বিজিএমইএ থেকে আশাবাদ দেওয়া হয়েছে।

তিনি বাংলানিউজকে বলেন,  ট্রেড ইউনিয়ন করতে দেওয়ার অনুমতির জন্য শ্রমিকরা আন্দোলন করলে পলমল গ্রুপের কারখানা দ্য ঢাকা ডাইং থেকে ১৫৬ জন্য কর্মীকে ছাটাই করা হয়। তার প্রতিবাদে ৫ নভেম্বর কারখানায় শ্রমিকরা ধর্মঘট করলে মালিকপক্ষ কারখানায় ছুটি ঘোষণা করে এবং জোড় করে শ্রমিকদের কারখানা থেকে বের করে দেয়। শনিবার কারখানা খোলার কথা থাকলেও সকাল থেকেই অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টাঙিয়ে দেওয়া হয়। এমনকি অক্টোবর মাসের বেতনও দেওয়া হয়নি শ্রমিকদের।

রোববার মালিকপক্ষের সঙ্গে আলোচনায় বসবে শ্রমিকপক্ষ। আলোচনার পরই পরবর্তী কর্মসূচি নিয়ে বলা হবে।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
ইউএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।