ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

টিকফা বৈঠকের পর জিএসপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
টিকফা বৈঠকের পর জিএসপি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: টিকফা’র (ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট) আগামী বৈঠকের পর বাংলাদেশ জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস) সুবিধা ফিরে পাবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা না পেলে টিকফা’র বৈঠক হবে অর্থহীন।


 
মঙ্গলবার (১০ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ দফতরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
 
বাণিজ্যমন্ত্রী বলেন, টিকফা বৈঠকে বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের নেতৃত্বে শ্রম সচিব, পররাষ্ট্র সচিবসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করবেন। এ বৈঠকে প্রথম এবং প্রধান এজেন্ডাই হবে জিএসপি সুবিধা ফেরত পাওয়া। আমাদের প্রতিনিধিরা যারা বৈঠকে অংশ নেবেন, তারা প্রথমেই জিএসপি নিয়ে আলোচনা করবেন।

টিকফা বৈঠকের পর জিএসপি ফেরত পাবো উল্লেখ করে তিনি বলেন, এটি যতোখানি না অর্থনৈতিক লাভের বিষয়, তার চেয়ে বেশি মর্যাদার। এতে আমরা তেমন লাভবান হই না। তবে এর সঙ্গে দেশের সুনাম জড়িত। বৈঠকের পর তাদের আরোপিত বিধিনিষেধ তারা প্রত্যাহার করবে, এটিই প্রত্যাশা আমার।
 
বাণিজ্যমন্ত্রী আরও বলেন, মার্কিন যুক্তরাষ্টের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। আমরা একমত হয়েছি।

তোফায়েল আহমেদ বলেন, রানাপ্লাজা ধসের পর বর্তমানে আমাদের তৈরি পোশাক কারখানাগুলো কমপ্লায়েন্স। মার্কিন রাষ্ট্রদূত এতে সন্তোষ প্রকাশ করেছে। তারা শ্রমিকের অধিকার ও নিরাপত্তার বিষয়গুলো দেখেছে।
 
আগমী ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে টিকফা’র বৈঠক অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫/আপডেট: ১৬০৭ ঘণ্টা
এসএমএ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।