ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বঙ্গবন্ধু স্যাটেলাইট

সিস্টেম ক্রয়ে থ্যালেস এলেনিয়ার সঙ্গে চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
সিস্টেম ক্রয়ে থ্যালেস এলেনিয়ার সঙ্গে চুক্তি ছবি: কাশেম হারুণ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের জন্য ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস’র সঙ্গে চুক্তি সই করেছে বিটিআরসি।
 
উপগ্রহ উৎক্ষেপণের প্রধান কার্যক্রম স্যাটেলাইট সিস্টেম ক্রয়ের জন্য ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় করা হবে।


 
বুধবার (১১ নভেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে সব থেকে মর্যাদাপূর্ণ ও অন্যতম বৃহৎ প্রকল্পের জন্য চুক্তি সই হয়।
 
বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও থ্যালেস এলেনিয়ার চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যঁ লইক গ্যাল (jean loic galle) নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।
 
চুক্তি অনুযায়ী, স্যাটেলাইটের কাঠামো, উৎক্ষেপণ ব্যবস্থা, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূ-স্তরে দু’টি স্টেশন পরিচালনা ও ঋণের ব্যবস্থা করবে থ্যালেস এলেনিয়া।
 
আগামী ২০১৭ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা সম্ভব হবে।
 
প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপিত হলে দুর্যোগপ্রবণ বাংলাদেশে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতের পাশাপাশি স্যাটেলাইটের বর্ধিত ফ্রিকোয়েন্সি ভাড়া দিয়ে রাজস্ব আয় বৃদ্ধি পাবে এবং বৈদেশিক মুদ্রাও উপার্জন করা যাবে। পাশাপাশি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। স্যাটেলাইটের ভাড়া বাবদ প্রতিবছর একশ’ কোটি টাকা ব্যয় হয়, আগামী ৬/৭ বছরের মধ্যে এ ব্যয় উঠে আসবে।  
 
‘ই-লার্নিং, ই-গবেষণা, ভিডিও কনফারেন্স, প্রতিরক্ষা ও দুর্যোগপূর্ণ জরুরি যোগাযোগের ক্ষেত্রে অবদান রাখবে পরিবেশবান্ধব যোগাযোগ মাধ্যম বঙ্গবন্ধু স্যাটেলাইট’।
 
অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এই দিনটির। আজকের এই দিন বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ।
 
ডাক, টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়, বিটিআরসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
২০ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি থ্যালাস স্পেসকে কাজ দেওয়ার অনুমোদন দেয়।
 
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা। বাকি ১ হাজার ৬৫২ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে।  
 
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের জন্য গত ১৫ জানুয়ারি রাশিয়ান প্রতিষ্ঠান ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনালের সঙ্গে একটি চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী, ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ অরবিটাল স্লট লিজ ইন এর ভিত্তিতে ক্রয় করা হয়েছে।
 
দেশের প্রথম এই স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ২০১২ সালের ২৯ মার্চ বিটিআরসি এবং যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ পরামর্শক প্রতিষ্ঠান ‘স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনালে’র সঙ্গে পরামর্শক চুক্তি সই হয়।
 
বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।