ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ডিক্যাব টক

শ্রীলঙ্কায় বিনিয়োগের আহবান রাষ্ট্রদূতের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
শ্রীলঙ্কায় বিনিয়োগের আহবান রাষ্ট্রদূতের ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের শীর্ষ কোম্পানিগুলোকে শ্রীলঙ্কায় বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসোজা গুনাসেকারা।

বৃহস্পতিবার (নভেম্বর ১২) রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে দেশের কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টক’এ তিনি এ কথা বলেন।



তিনি বলেন, ম্যানুফ্যাকচারিং,সার্ভিস, পর্যটন এবং পর্যটন সম্পর্কিত বিভিন্ন খাত, অবকাঠামো, উচ্চশিক্ষা,দক্ষতা বৃদ্ধি, কৃষি, ওষুধসহ ১০টি খাতে শ্রীলঙ্কা বিনিয়োগ আকর্ষণের চেষ্টা করছে।

বাংলাদেশে নিযুক্ত নতুন এই হাইকমিশনার বলেন, বর্তমানে বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার বার্ষিক বাণিজ্যের পরিমাণ মাত্র ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। যা সম্ভাবনার চেয়ে অনেক কম। বাংলাদেশ ও শ্রীলঙ্কা আরো আন্তরিক হলে দুই দেশের বাণিজ্য অনেক বেশি বৃদ্ধি পাওয়া সম্ভব।

শ্রীলঙ্কা-বাংলাদেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টি আলোচনাধীন উল্লেখ করে তিনি জানান, দুদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা সম্ভাব্যতা যাচাই করছে।

ইয়াসোজা গুনাসেকারা বলেন, শ্রীলঙ্কা শুধু দেশে নয়, বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তার পাশাপাশি বৈষম্য কমাতে কাজ করে যাচ্ছে ক্ষমতাসীন ঐক্যমত্যের সরকার। কর্মসংস্থান, শিক্ষা, অর্থনৈতিক উন্নয়নে জোর দেয়া হয়েছে। সেটা বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও সুসম্পর্ক জোরদার করবে। এছাড়া এ অঞ্চলের জন্য বঙ্গোপসাগর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বঙ্গোপসাগরের নৌ-রুটগুলো ব্যবহার করে বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার বাণিজ্য আরো এগিয়ে নেওয়া সম্ভব। এ বিষয়ে দুদেশের মধ্যে আলোচনা চলছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান ঐক্যমত্যের সরকার দেশটিতে বিরাজমান ছয় বছরের বেশি সময় ধরে চলে আসা সংকট ও সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করতে পেরেছে।

দেশটিতে এখন শান্তি, ঐক্য ও সংহতি ফিরে এসেছে।

এছাড়া সমুদ্র সম্পদ আহরণসহ বিভিন্ন সেক্টরে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন শ্রীলঙ্কার হাইকমিশনার।

বাংলাদেশের উন্নয়নে শ্রীলঙ্কার এই বিনিয়োগ কৌশলগত ভূমিকা রাখছে বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে ডিক্যাবের বার্ষিক ক্রোড়পত্র ‘বেয়ন্ড দ্য বাউন্ডারি-২০১৫’ উন্মোচন করেন শ্রীলঙ্কার হাইকমিশনার।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডিক্যাব প্রেসিডেন্ট ও দৈনিক যুগান্তরের কূটনৈতিক প্রতিবেদক মাসুদ করিম। আরও উপস্থিত ছিলেন ডিক্যাব সেক্রেটারি বশির আহমেদসহ অন্যান্য কূটনৈতিক প্রতিবেদকরা।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
জেপি/আরআই


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।