ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৪৩ অর্থ বছরে ৯১ বিলিয়ন ডলার বৈদেশিক সাহায্যের প্রতিশ্রুতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
৪৩ অর্থ বছরে ৯১ বিলিয়ন ডলার বৈদেশিক সাহায্যের প্রতিশ্রুতি

জাতীয় সংসদ ভবন থেকে: স্বাধীনতা পরবর্তী অর্থবছর থেকে বর্তমান জুন ২০১৫ পর্যন্ত অর্থাৎ ৪৩ অর্থ বছরে বিভিন্ন দাতাদেশ বা সংস্থার কাছ থেকে মোট ৯১ দশমিক ৪৭ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক সাহায্যের প্রতিশ্রুতি পাওয়া গেছে, জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য (এমপি) আ খ ম জাহাঙ্গীর হোসাইনের লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন অর্থমন্ত্রী।



অর্থমন্ত্রী জানান, স্বাধীনতার পর থেকে ৩০ জুন ২০১৫ পর্যন্ত বিভিন্ন দাতাদেশ বা সংস্থার নিকট হতে মোট ৯১ দশমিক ৪৭ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক সাহায্যের কমিটমেন্ট পাওয়া গেছে। তার মধ্যে ৬১ দশমিক ৮৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ এবং ২৯ দশমিক ৬৪ বিলিয়ন মার্কিন ডলার অনুদান।

আবুল মাল আবদুল মুহিত আরও জানান, একই সময়ে ডিসবার্সমেন্ট হয়েছে ৬৪ দশমিক ৭৯ বিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে ৩৯ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ এবং ২৫ দশমিক ২৯ বিলিয়ন মার্কিন ডলার অনুদান।

২০১৪-১৫ অর্থবছরে বৈদেশিক ঋণের সুদ বাবদ ১৮২ দশমিক ৪৩ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ প্রায় ১, ৪১৯ দশমিক ২৯ কোটি টাকা পরিশোধ করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

অর্থমন্ত্রী জানান, বর্তমানে মাথাপিছু ঋণের পরিমাণ ১৬৯ দশমিক ০০ মার্কিন ডলার সমপরিমাণ প্রায় ১৩ হাজার ১৬০ টাকা।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।