ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

মেলায় এসআর’র ৬ষ্ঠ প্রজন্মের ল্যাপটপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
মেলায় এসআর’র ৬ষ্ঠ প্রজন্মের ল্যাপটপ ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো ইন্টেলের ষষ্ঠ প্রজন্মের কোরআই-৫ ও কোরআই-৭ প্রসেসর সমৃদ্ধ ল্যাপটপ উন্মোচন করেছে বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান এসআর।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘এডুমেকার ল্যাপটপ মেলা’য় দেশীয় পরিবেশক প্রতিষ্ঠান এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেড এসব ল্যাপটপ উন্মোচন করে।


 
এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেডের জেনারেল ম্যানেজার সালমান আলী খান বাংলানিউজকে বলেন, মেলা উপলক্ষে ২০টি নতুন মডেলের ল্যাপটপ উন্মোচন করা হয়েছে। এখন পর্যন্ত আর কোনো পরিবেশক বা বিপণন প্রতিষ্ঠান ষষ্ঠ প্রজন্মের কোরআই-৫ ও কোরআই-৭ ল্যাপটপ উন্মোচন করেনি।
 
ষষ্ঠ প্রজন্মের প্রসেসর সমৃদ্ধ এসআর অ্যাম্পায়ার ল্যাপটপগুলোতে মডেল ভেদে রয়েছে ৮ জিবি পর্যন্ত র‌্যাম, ২ টেরাবাইট পর্যন্ত হার্ড ড্রাইভ, ১০৮০পি ফুল এইচডি স্ক্রিন ও ৪ জিবি এনভিডিয়া গ্রাফিক্স।
 
এসআর’র অ্যাম্পায়ার ই-৫, এফ-৫ সিরিজের সব ল্যাপটপে রয়েছে সাড়ে ৫ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ।
 
অ্যাম্পায়ার এফ-৫ সিরিজের ভিতরের অংশটি ব্রাশ অ্যালুমিনিয়াম এবং অ্যাম্পায়ার ভি-৩ সিরিজের বাইরে ও ভিতরের অংশ অ্যালুমিনিয়ামের তৈরি।
 
এ তিন সিরিজের ল্যাপটপে আছে এসআর ট্রু হারমনি অডিও; যা ব্যবহারকারীকে গান শোনা, ভিডিও দেখা ও গেমিংয়ের ক্ষেত্রে উন্নতমানের অভিজ্ঞতা প্রদানে সক্ষম।
 
অ্যাম্পায়ার থ্রি সিরিজে অতিরিক্ত আরও আছে ডলবি হোম থিয়েটার অডিও এবং ব্যাকলিট কিবোর্ড।
 
সব মডেলে আছে এসআর ব্লু লাইট শিল্ড, যা স্ক্রিনে নীল রশ্মি বিচ্ছুরণ থেকে ব্যবহারকারীর চোখ রক্ষা করবে।
 
এ মডেলগুলোতে আরও আছে, ইএসবি থ্রি পাওয়ার অব চার্জিং, যা দিয়ে ল্যাপটপ বন্ধ থাকলেও যে কোনো ইউএসবি ডিভাইসকে চার্জ দেওয়া যাবে।
 
এ তিন সিরিজেই আছে ৮০২.১১ এসি ওয়াইফাই, যা সাধারণ ওয়াইফাই থেকে তিনগুণ দ্রুতগতি সম্পন্ন।
 
ল্যাপটপ মেলায় অ্যাম্পায়ার ভি৫-৫৯১জি নামে আরও একটি নতুন সিরিজ বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো উন্মোচন করেছে এসআর। এ মডেলটির বিশেষত্ব হলো, এটিতে ইন্টেল ষষ্ঠ প্রজন্মের কোয়াড কোর আই ফাইভ ৬৩০০এইচকিউ প্রসেসর। এতে আরও আছে ৪ জিবি র‌্যাম, ১ টিবি (টেরাবাইট) হার্ড ড্রাইভ ও ২ জিবি এন ভিডিয়া জিফোর্স জিটিএক্স ৯৫০ গ্রাফিক্স। ১৫.৬ ইঞ্চি স্ক্রিনের এ ল্যাপটপটি ১০৮০পি ফুল এইচডি এবং ব্যাটারি ব্যাকআপ ৭ ঘণ্টা।
 
এছাড়াও এসআর ৩ বছর বিক্রয়োত্তর সেবাসহ ট্রাবেলম্যাট পি৪৪৬ সিরিজের বাণিজ্যিক ল্যাপটপ উন্মোচন করেছে। কোরআই-৩ ও আই-৫ প্রসেসর সমৃদ্ধ ১৪ ইঞ্চি পর্দার এ সিরিজে থাকছে ব্যাকলিট কিবোর্ড ও ফিঙ্গার প্রিন্ট রিডার। এতে আছে এসআর ডিস্ক এন্টিশক প্রটেকশন, যা ল্যাপটপের হার্ডডিস্ককে যেকোনো আঘাত থেকে সুরক্ষা দেবে। এর ব্যাটারি ব্যাকআপ ৭ ঘণ্টা এবং ওজন মাত্র ১.৮৫ কেজি।
 
এসব ল্যাপটপ ২৯ হাজার থেকে সর্বোচ্চ ৭৫ হাজার ৩০০ টাকায় পাওয়া যাবে। এসব মডেলের ল্যাপটপের সঙ্গে এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেড দিচ্ছে মূল্যছাড়, আকর্ষণীয় উপহার এবং র‌্যাফেল ড্র’র মাধ্যমে পুরস্কার।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হয়েছে ‘এডুকেয়ার ল্যাপটপ মেলা-২০১৫’। চলবে আগামী শনিবার (১৪ নভেম্বর) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। তবে শেষদিনে মেলার সময় এক-দুই ঘণ্টা বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন আয়োজকরা।
 
বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এমএইচপি/এমআইএইচ/আরএম

** এসারে ছাড় ১০ হাজার টাকা পর্যন্ত, লটারিতে মিলছে টিভি-ফ্রিজ
** মেলায় ‘লেনোভো’র অস্থির অফার!
** মেলায় সবচেয়ে পাতলা নোটবুক আসুসের, ২ হাজার টাকা ছাড়!
** জমতে শুরু করেছে ‘এডুমেকার ল্যাপটপ মেলা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।