ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘প্রবৃদ্ধি অর্জনের ইঞ্জিন নগরায়ন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
‘প্রবৃদ্ধি অর্জনের ইঞ্জিন নগরায়ন’ ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

ঢাকা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-কারখানা, শিক্ষা, কর্মসংস্থান নগরকে কেন্দ্র করে পরিচালিত হয় তাই বলা যায়, নগর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দু আর নগরায়ন প্রবৃদ্ধি অর্জনের ইঞ্জিন।

শুক্রবার (১৩ নভেম্বর) বিকেলে ঢাকা রিপোটার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতি আয়োজিত 'নগর উন্নয়ন ও পরিবেশ' শীর্ষক গোল টেবিল বৈঠকে  এ কথা বলেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর সরদার সৈয়দ আহমেদ।



গোলটেবিল বৈঠকে আরো বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম, ড. হাফিজা খাতুন, ঢাকা স্কুল অব ইকোনমিক্সের শিক্ষক এ কে এম নজরুল ইসলাম, গভর্নিং বোর্ডের সদস্য ড. খলীকুজ্জামান আহমেদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এটিএম নুরুল আমিন, ওয়াসা'র তত্ত্বাবধায়ক প্রধান প্রকৌশলী ড. এম এ মান্নান, ড. এ জেড এম তৌফিক প্রমুখ।

গোল টেবিল বৈঠকে বক্তারা আধুনিক উন্নত নগর গড়ে তোলার ক্ষেত্রে সিটি কর্পোরেশনের পাশাপাশি নাগরিকদের দায়িত্ব কর্তব্য পালনের প্রতি সচেষ্ট হওয়ার আহ্বান জানান। সুষ্ঠু নগর ব্যবস্থাপনার জন্য টেকসই উন্নয়নের প্রতি জোর দিয়ে বক্তারা বলেন, প্রতিবছর যানজটে জিডিপি'র তিন শতাংশ হারাতে হয়। যানজট নিরসন করে এ অবস্থা থেকে উত্তরণে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

এ সময় বক্তারা বলেন, নগরে জনসংখ্যা বাড়বে এটাই স্বাভাবিক কিন্তু নগরকে পরিকল্পনার ভিত্তিতে গড়ে তোলাই নগর কর্তৃপক্ষের সফলতা। তবে এক্ষেত্রে নাগরিকদেরও যথেষ্ট দায়িত্ব রয়েছে, নগরবাসীকে সেগুলোও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হবে। একই সাথে নগরের ঐতিহ্যবাহী স্থাপনাগুলোও সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতির নেতা ড. রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠিত এ বৈঠকে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম সিকদার।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
এইচআর/এফবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।