ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রোববার থেকে বাংলাদেশ উন্নয়ন ফোরাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
রোববার থেকে বাংলাদেশ উন্নয়ন ফোরাম

ঢাকা: সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে রোবাবর (১৫ নভেম্বর) থেকে শুরু হচ্ছে দু’দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরাম (বিডিএফ)। এর আগে ২০১০ সালে এ ফোরামের আয়োজন করা হয়।


 
শনিবার (১৪ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) কার‌্য‍ালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত দু’দিনের ফোরামে সাতটি অধিবেশন থাকবে। এরমধ্যে মূল অধিবেশনটি থাকবে সামষ্টিক অর্থনীতির ব্যবস্থাপনা নিয়ে।
 
বাকি ছয়টি অধিবেশনের মধ্যে থাকবে- কৃষি, খাদ্য নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ়করণ, সুশাসন ও উন্নয়ন, স্বাস্থ্য ও মানসম্মত শিক্ষা, সামাজিক সুরক্ষা ও লিঙ্গ সমতাকে অর্থনৈতিক উন্নয়নের মূল ধারায় আনা।
 
ইআরডির সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন বলেন, বিডিএফতে মোট ৪১ বুথ বা স্টল থাকবে। এরমধ্যে উন্নয়ন সহযোগীদের স্টল থাকবে ১৬টি এবং এনজিও প্রতিষ্ঠানগুলোর স্টল থাকবে আটটি। বাকি ১৭টি সরকারের। এর মাধ্যমে উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরা হবে।
 
তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে যেতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ থেকে ১০ শতাংশ হতে হবে। এ জন্য প্রতিবছর অবকাঠাম খাতে ৮ থেকে ১০ বিলিয়ন ডলার বিনিয়াগ প্রয়োজন। এ বিনিয়োগ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে করা দরকার। বিষয়গুলোও উন্নয়ন সহযোগীদের সামনে তুলে ধরা হবে।
 
বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
এএসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।