ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৬০ কোটি টাকা লাভ করেছে মংলা বন্দর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
৬০ কোটি টাকা লাভ করেছে মংলা বন্দর ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা : নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় মংলা বন্দর ক্রমান্বয়ে কর্মচঞ্চলতা ফিরে পেতে শুরু করে। যে কারণে গত অর্থবছরে এ বন্দরে ৬০ কোটি টাকার বেশি লাভ করেছে।



শনিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে মংলা বন্দর উপদেষ্টা কমিটির ১১তম সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মংলা বন্দরের উন্নতির যে কর্মধারা শুরু করেছিলেন তার মৃত্যুর পর অনেক সরকারই সেই উন্নয়নের কর্মধারাকে অনুসরণ করেনি। যার ফলে মংলা বন্দর এক সময়ে দুরাবস্থায় পড়ে এবং জাহাজের সংখ্যা দিন দিন কমতে থাকে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় এ বন্দর নতুন গতি ফিরে পাচ্ছে। মংলা বন্দরের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। বন্দরের মেইনটেনেন্স ড্রেজিংয়ের জন্য প্রথম বারের মতো দু’টি ড্রেজার আনা হয়েছে।

তিনি আরও বলেন, ঢাকার সঙ্গে নৌ-যোগাযোগ স্থাপনের লক্ষ্যে দু’টি স্টিমার নির্মাণের কাজ শুরু করেছে। ২০১৭ সালের মাঝামাঝি সময়ে স্টিমার দু’টি চালু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। দক্ষিণাঞ্চলের উন্নয়নের জন্য যা যা করা দরকার সবই বর্তমান সরকার করবে।  

এজন্য প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার জন্য সকলের প্রতি আহবান জানান তিনি।

সভায়  বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক এবং খুলনা জেলা পরিষদের প্রশাসক শেখ হারুনুর রশিদসহ কমিটির ২৮ জন সদস্য উপস্থিত ছিলেন। মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও উপদেষ্টা কমিটির সদস্য সচিব রিয়ার অ্যাডমিরাল রিয়াজউদ্দীন আহমেদ সভার এজেন্ডাগুলো উপস্থাপন করেন।  

সভায় স্টেকহোল্ডাররা তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। দ্রুত এগুলোর সমাধানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
এমআরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।