ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শিল্প কারখানার মানদণ্ড যুগোপযোগী করতে সরকারের সহযোগিতা চায় রিনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
শিল্প কারখানার মানদণ্ড যুগোপযোগী করতে সরকারের সহযোগিতা চায় রিনা ছবি : দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিপিংসহ সব শিল্প কারখানার মানদণ্ড যুগোপযোগী করতে সরকারের সহযোগিতা চায় রিনা বাংলাদেশ সংস্থা। সরকারের পাশাপাশি থেকে বাংলাদেশের শিল্প কারখানার মানদণ্ড আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে কাজ করতে চায় সংস্থাটি।



শনিবার (১৪ নভেম্বর) রাতে রাজধানীর হোটেল সেরিনাতে ‘ক্লাসিফিকেশন, সার্টিফিকেশন অ্যান্ড ইন্ডাস্ট্রি ফরথকামিং রুলস-রেগুলেশন: চেঞ্জেস অ্যান্ড অপরচুনেটিস’ শীর্ষক সেমিনারে এসব বিষয় উঠে আসে।
 
সেমিনারে প্রধান অতিথি ছিলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জ্বালানি বিশেষজ্ঞ প্রফেসর ড. ম তামিম, শিপিং ডিপার্টমেন্টের ডাইরেক্টর জেনারেল কমডর এম জাকিউর রহমান ভুইয়া (বিএসপি, পিএসসি, বিএন), জাহাজ ভাঙা শিল্প বিশেষজ্ঞ ক্যাপ্টেন আনাম চৌধুরী, রিনা বাংলাদেশ’র প্রধান শেখ ওবায়দুল ইসলাম, রিনা’র ম্যানেজার (সার্টিফিকেশন বিভাগ) আসলাম খান, রিনা বাংলাদেশ’র এশিয়া অঞ্চলের জেনারেল ম্যানেজার জোসে ভেজুটো, ম্যানেজার জর্জিও সালেত্তি প্রমুখ।

প্রফেসর ড. ম তামিম বলেন, আমাদের এনার্জি সেক্টরে অনেক সম্ভাবনা রয়েছে। এই সেক্টরের উন্নয়নে আমদানি নির্ভরতা থেকে বেরিয়ে আসতে হবে। এ জন্য বাংলাদেশের শিল্প প্রতিষ্ঠানের মান আন্তর্জাতিক পর্যায়ে নিতে তাগিদ দেন এই জ্বালানি বিশেষজ্ঞ।

তিনি বলেন, আমাদের শিল্প প্রতিষ্ঠান এখন একটি পর্যায়ে চলে এসেছে। এটিকে আন্তর্জাতিক মানের করতে হবে। এমনটি করা সম্ভব হলে এই সেক্টরে বিনিয়োগ বাড়বে।

রিনা বাংলাদেশ সেই সুযোগ করে দিতে পারে বলেও মনে করেন তিনি।
 
সেমিনারে বক্তারা জানান, সমুদ্র তীরবর্তী চলাচলকারী জাহাজের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে রিনা সহযোগিতা করতে চায়। বাংলাদেশের সমুদ্র তীরবর্তী যেসব জাহাজ চলাচল করছে সেগুলোর মান এখনও আন্তর্জাতিক পর্যায়ের নয়। সঠিক নিয়ম এবং বিধিমালা অনুসরণ করে জাহাজ শিল্পকে যুগোপযোগী করতে সরকারের সহযোগিতা কামনা করেছে সংস্থাটি।

বসুন্ধরা গ্রুপের পেপারস মিল এবং শিপিং সেক্টরের মাধ্যমে রিনা বাংলাদেশে কাজ শুরু করে। দেশের বৃহৎ এ শিল্প কারখানার সহযোগিতায়ও কাজ করাতে আগ্রহী রিনা বাংলাদেশ।
 
বাংলাদেশ সময়: ৩০০৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।