ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

তৃণমূল সেবায় ন্যাশনাল ব্যাংক

রহমত উল্যাহ ও শাহেদ ইরশাদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
তৃণমূল সেবায় ন্যাশনাল ব্যাংক ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাংকিং মেলা থেকে: রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের পর তৃণমূল পর‌্যায়ে সবচেয়ে বেশি সেবা দিয়ে যাচ্ছে বেসরকারি ন্যাশনাল ব্যাংক লিমিটেড (এনবিএল)।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫’র ন্যাশনাল ব্যাংকের স্টলে এ তথ্য জানান ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট মুন্সী আবু জাকারিয়া।



তিনি বলেন, তৃণমূলে আর্থিক সেবা বঞ্চিত ক্ষুদ্র, প্রান্তিক, ভূমিহীন কৃষক, শ্রমিক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জামানতবিহীন ঋণ দিয়ে আসছে ন্যাশনাল ব্যাংক। আর্থিক সেবা দেশের আরও প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিতে চেষ্টা চালানো হচ্ছে।
 
দেশের ব্যাংকগুলোর ঋণ ও আমানত স্কিমসহ বিভিন্ন ধরনের সেবা নিয়ে বাংলাদেশ ব্যাংক প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী (২৪-২৮ নভেম্বর) এ মেলার আয়োজন করেছে।

আবু জাকারিয়া বলেন, ন্যাশনাল ব্যাংক একেবারে কৃষকের কাছে চলে গেছে। সারাদেশে ব্যাংকিং সেবা দেওয়ার পাশাপাশি সর্বশেষ সদ্য বিলুপ্ত সিট মহলে আমরা দুইটি শাখা খুলেছি। ব্যাংকিং সেবা ও শিক্ষা সেবার লক্ষ্যে পঞ্চগড়ে দুইটি শাখা খোলা হয়েছে। স্থাপন করা হয়েছে আরও দুইটি স্কুল।

১০ টাকায় ব্যাংক হিসাব খুলে তাতে সারাদেশে কৃষকদের জামানতবিহীন ঋণ দেওয়া হচ্ছে। বর্তমানে সারাদেশে দুই হাজার ৭১২টি হিসাব রয়েছে।

এনবিএল’র স্মল বিজনেস লোন সম্পর্কে আবু জাকারিয়া বলেন, দেশের ক্ষুদ্র ব্যবসায়ীদের জামানত ছাড়া ঋণ দেওয়া হয় না। কিন্তু আমরা জামানতবিহীন পাঁচলাখ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছি। এনবিএল’র সেবা তৃণমূল পর্যায়ে পোঁছে দিতে এটি করা হচ্ছে।

এ ঋণ ঝামেলামুক্ত, কম সুদের, সর্বোচ্চ পাঁচ বছরে ঋণ পরিশোধ, মাসিক সমান কিস্তি ও গ্রেস পিরিয়ড সুবিধা দেওয়া হয় বলে জানান তিনি।
 
জামালপুরে এনবিএল’র ‘নারী জাগরণ ঋণ’ সম্পর্কে এ কর্মকর্তা বলেন, নারী জাগরণের একটি গ্রুপে অসংখ্য প্রান্তিক নারীকে ঋণ সুবিধা দেওয়া হয়েছে, যা অন্য কোনো ব্যাংক এই সুবিধা দেয়নি। ক্ষুদ্র ঋণের ক্ষেত্রে এনবিএল’র এটি একটি বড় অর্জন।

এছাড়া, এনবিএল উইভারস লোন, ফেস্টিভ্যাল লোন, স্মল বিজনেস লোন, স্মল হাউজ লোন, হাউজিং লোন, লিজ ফাইন্যান্স, কনজুমার ক্রেডিট স্কিম, রিটেইল ব্যাংকিং স্কিম, কার্ডস, মাইক্রো লোন, মেয়াদি ঋণ, এসএমই লোনও এগিয়ে চলেছে বলে জানান আবু জাকারিয়া।

মাসিক আর্নিং স্কিম, স্কুল ব্যাংকিং, মিলিনেয়ার ডিপোজিট স্কিম, সুপার সেভার’স ডিপোজিট অ্যাকাউন্ট ও অন্যান্য ব্যাংকের চেয়ে বেশি সুবিধা দেওয়া হচ্ছে বলে দাবি করেন তিনি।

টেকসই উন্নয়ন নিশ্চিত করতে শাখাগুলোর সৌরবিদ্যুৎ প্রচলন, পরিবেশবান্ধব অর্থায়ন, অনলাইনে রেমিটেন্স সুবিধা দিয়ে আসছে ব্যাংকটি।

কাগজবিহীন ব্যাংকিং কার্যক্রম নিশ্চিত করতে অত্যাধুনিক টি-২৪ ফোর ব্যাংকিং, সফটওয়্যার ও এসএমএস ব্যাংকিং চালু করা হয়েছে।

এনবিএল’র বর্তমান ঋণ হিসাব রয়েছে ৭৭ হাজার ৪২টি, আমানত হিসাব ১০ লাখ ৯৫ হাজার ৫৮৫টি ও শাখার সংখ্যা ১৮১টি।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
আরইউ/এসই/টিআই

** প্রাইম ব্যাংকের ‘স্বপ্ননীড়’ হোম লোনে সাড়া
** সব পেশার নারীদের জন্য এবি ব্যাংকের ‘সম্পূর্ণা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।