ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং মেলা

চার্জ ছাড়াই ক্রেডিট কার্ড দিচ্ছে স্ট্যান্ডার্ড ব্যাংক

রহমত উল্যাহ ও শাহেদ ইরশাদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
চার্জ ছাড়াই ক্রেডিট কার্ড দিচ্ছে স্ট্যান্ডার্ড ব্যাংক ছবি: সোহাগ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাংকিং মেলা থেকে: দুই বছরের চার্জ ফি ছাড়াই ক্রেডিট কার্ড সুবিধা দিচ্ছে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড। ব্যাংকিং মেলা উপলক্ষে এ ছাড় দেওয়া হচ্ছে।


 
এছাড়া মেলায় ক্রেডিট কার্ড নিলে সঙ্গে দু’টি কার্ড ও দু’টি চেক বইও ফ্রি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ব্যাংকটির অফিসার (কার্ড ডিভিশন) সানজাবি খান চৌধুরী।
 
মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজধানীর বাংলা একাডেমিতে ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫ শুরু হয়। বুধবার (২৫ নভেম্বর) মেলার স্ট্যান্ডার্ড ব্যাংকের স্টলে এ তথ্য জানান সানজাবি খান চৌধুরী।
 
দেশের ব্যাংকগুলোর ঋণ ও আমানত স্কিমসহ বিভিন্ন ধরনের সেবা নিয়ে বাংলাদেশ ব্যাংক প্রথমবারের মতো ৫ দিনব্যাপী (২৪-২৮ নভেম্বর) এ মেলার আয়োজন করে।
 
তিনি বলেন, মেলা উপলক্ষে ক্রেডিট কার্ডে এক বছর কোনো চার্জ দিতে হবে না। পরবর্তী এক বছরের মধ্যে ১৫ বার লেনদেন করলে আরও এক বছরের ফি লাগবে না।
 
এছাড়া স্ট্যান্ডার্ড ব্যাংক ২০১১ সাল থেকে অ্যাকাউন্ট ছাড়াই ক্রেডিট কার্ড দিয়ে আসছে। এক্ষেত্রে কোনো সার্ভিস চার্জ নেওয়া হয় না, বলেন তিনি।
 
এ ব্যাংকের ক্রেডিট কার্ডের বিদেশে বেশ সুনাম রয়েছে জানিয়ে সানজাবি খান চৌধুরী বলেন, বিদেশে অন্য ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন অভিযোগ পাওয়া গেলেও, এ ব্যাংকের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই। বরং সুনাম রয়েছে।
 
জিরো পে ইন্টারেস্টে কার্ড (ভিসা কার্ড) ব্যবহার সম্পর্কে এ কর্মকর্তা বলেন, ১৮টি কর্পোরেট হাউজের সঙ্গে ডিসকাউন্ট চুক্তি আছে। গ্রাহক এসব হাউজের ইলেট্রনিক্স, ফার্নিচার, ট্যুরিস্ট অ্যান্ড ট্রাভেল এ তিনটি ক্যাটাগরিতে ৩ থেকে ২৪ মাস পর্যন্ত জিরো ইন্টারেস্টে পণ্য কেনার সুবিধা পাবেন।
 
এ ব্যাংকের কার্ড সুবিধা অন্য ব্যাংক থেকে সম্পূর্ণ আলাদা জানিয়ে তিনি বলেন, অন্য ব্যাংকে কার্ড সমস্যা সমাধানে কয়েক দিন লাগলেও এ ব্যাংকে সকালে দিলে বিকেলে সমাধান হয়ে যায়। মাত্র ১ শতাংশ ইন্টারেস্টে কার্ড চেক করা যায়, যা অন্য ব্যাংকের ক্ষেত্রে অনেক বেশি। ক্রেডিট কার্ড থাকলে চেক ছাড়াই মার্কেট থেকে ক্যাশ উত্তোলন করতে পারবেন। যেটা এতো কম সার্ভিস চার্জে, যা অন্য ব্যাংক দেয় না।
 
স্ট্যান্ডার্ড ব্যাংকের নতুন প্রোডাক্ট ইন্টারনেট ব্যাংকিং সম্পর্কে তিনি বলেন, অনেক ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং থাকলেও স্ট্যান্ডার্ড ব্যাংকের ক্ষেত্রে এটা সম্পূর্ণ ভিন্নধর্মী। এক্ষেত্রে ঘরে বসে অ্যাকাউন্ট স্টেটমেন্ট, ব্যালেন্স চেক ও সর্বোচ্চ পরিমাণ ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন। এছাড়া স্টেটমেন্ট ডাউনলোড, লোন ও ডিপোজিট সম্পর্কে সর্বশেষ হিসাব দ্রুত জানা যায়।
 
ব্যবহারকারী গ্রাহকরা গত দেড়বছরে ইন্টারনেট ব্যবহার নিয়ে কোনো অভিযোগ করেননি, বরং প্রশংসা করেছেন। এতে ব্যাপক সাড়াও পাওয়া যাচ্ছে। আমাদের আশা আছে ইন্টারনেট ব্যাংকিংকে খেটেখাওয়া মানুষের কাছে নিয়ে যাওয়ার, যোগ করেন তিনি।
 
স্ট্যান্ডার্ড ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার মো. আবদুর রইচ বলেন, এ ব্যাংকের ছাত্রছাত্রীদের জন্য নেওয়া রাইজিং স্টার ব্যাংক হিসাব জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া অন্যান্য ডিপোজিট ও ঋণ অন্য ব্যাংক থেকে কিছুটা ভিন্ন।
 
তিনি বলেন, কৃষকদের জন্য ১০ টাকায় অ্যাকাউন্ট খোলার সুবিধা দেওয়া হয়েছে। এর আওতায় এ পর্যন্ত জামানতবিহীন ৫৪.২৫ লাখ টাকা বিতরণও করা হয়েছে। এ কার্যক্রম এগিয়ে চলেছে। এছাড়া স্পট ক্যাশ মোবাইল ব্যাংকিং নতুন ধারা যোগ করেছে।
 
স্ট্যান্ডার্ড ব্যাংক ১২ হাজার ৮৭০টি ঋণ হিসাব, ২ লাখ ৮৭ হাজার ৮৫৯টি আমানত হিসাব, ১০২টি শাখা ও ৪৩টি এটিএম বুথের মাধ্যমে সারাদেশে সেবা দিয়ে হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
আরইউ/এসই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।