ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

জিএসপি ফিরে পাওয়ার সম্ভাবনা দেখছেন মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্টট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
জিএসপি ফিরে পাওয়ার সম্ভাবনা দেখছেন মন্ত্রী বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: টিকফা’র বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের উদ্যোগে সন্তোষ প্রকাশ করায় জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্স) সুবিধা ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
 
বুধবার (২৫ নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের একথা জানান মন্ত্রী।


 
তিনি বলেন, ওয়াশিংটন ডিসিতে ইউএসটিআর অফিসে টিকফা’র (আন্তর্জাতিক পর্যায়ে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম) বৈঠকে যেহেতু তারা সন্তোষ প্রকাশ করেছে, আমরা আমাদের শর্তগুলো পূরণ করেছি, জিএসপি সুবিধা ফিরে না পাওয়ার কারণ নেই। আমরা আশাবাদী, জিএসপি সুবিধা ফিরে পাবো।  
রানা প্লাজা ধসে ব্যাপক হতাহতের পর ২০১৩ সালের ২৭ জুন বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করে যুক্তরাষ্ট্র। ২০১৩ সালের ১ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর রয়েছে। গত ২৯ জুলাই থেকে বিশ্বের ১২২টি দেশ ও অঞ্চলের জন্য যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি পুনর্বহাল করা হয়। এতে স্থান পায়নি বাংলাদেশ।
 
বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সন্তোষের ফলে কোটামুক্ত-শুল্কমুক্ত পণ্য রপ্তানিতে বাধা থাকবে না। এটি একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পন্ন হবে। জিএসপি সুবিধা না পেলে টিকফা চুক্তির আলোচনা অর্থহীন হবে বলে মনে করেন মন্ত্রী।
 
ওয়াশিংটনে টিকফা’র বৈঠকে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।
 
বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।