ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পোশাক শিল্পের উন্নয়নে নিয়মিত জাতীয় পর্যায়ে সংলাপ জরুরি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
পোশাক শিল্পের উন্নয়নে নিয়মিত জাতীয় পর্যায়ে সংলাপ জরুরি

ঢাকা: পোশাক শিল্পের কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকার-মালিক-শ্রমিক সম্পর্কের উন্নয়ন করতে হবে। আর এজন্য এ তিনপক্ষের মধ্যে জাতীয় পর্যায়ে নিয়মিত সংলাপের আয়োজন করা জরুরি।



রোববার (২৯ নভেম্বর) বিকেলে রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) এর উদ্যোগে এফইএস জার্মানির সহযোগিতায় ‘State of Bangladesh's RMG sector Tripartism and the scope of Harmonious Industrial and Labour relations’ শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপন উপলক্ষে সেমিনারে এমন মন্তব্য করেন বক্তারা।

ফ্রেডরিক ইবার্ট স্টুফটাং আবাসিক প্রতিনিধি হেনরী মাইহ্যাক বলেন, শ্রম অসন্তোষ বা বিভিন্ন ইস্যুতে মতবিরোধকে কেন্দ্র করে একাধিক কমিটি গড়ে ওঠে।

এসব কমিটির কার্যক্রম যে বিষয়ে কমিটি হয় সেখানেই সীমিত। অথচ তৈরি পোশাক শিল্পের উন্নয়ন এবং সুস্থ ও কার্যকর শিল্প সম্পর্ক প্রতিষ্ঠা করার জন্য শিল্প পর্যায় ও জাতীয় পর্যায়ে নিয়মিত সংলাপ জরুরি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খন্দকার মোস্তান হোসাইন বলেন, শ্রমিক-মালিকের সম্পর্ক ভালো থাকা দরকার। এ দুইপক্ষের সম্পর্ক ভালো থাকলে অন্যপক্ষের হস্তক্ষেপের প্রয়োজন হয় না।

বিলস উপদেষ্টা কাউন্সিলের সদস্য রায় রমেশ চন্দ্র বলেন, আমাদের শ্রম দফতর তাদের কাজ করছে না। শ্রমিকদের ইউনিয়নগুলো ভেঙ্গে যাচ্ছে। দেশের স্বার্থে গার্মেন্টস সেক্টরে সুষ্ঠু পরিবেশ রক্ষায় সবাইকে আন্তরিক হতে হবে।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার বলেন, সরকারের  সঙ্গে মালিকপক্ষের কখন কোথায় আলোচনা হয়, তা জানি না। পরে মিডিয়ার মাধ্যমে জানতে পারি।

তিনি বলেন, শ্রমিকরা এখন ইউনিয়ন করতে ভয় পান। ট্রেড ইউনিয়নগুলো শ্রমিকদের আশ্রয়ের জায়গা। কিন্তু তারা এ ছাতার নিতে আসতে চাইছে না মালিকপক্ষের ভয়ে।

সেমিনারে তৈরি পোশাক শিল্পের উন্নয়নে ত্রিপক্ষীয় কার্যক্রমকে আরও জোরদার এবং কার্যকর করতে বলা হয়েছে।

বিলস সম্পাদক অ্যাডভোকেট দেলোয়ার হোসাইন খানের সভাপতিত্বে এবং বিলস সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খানের সঞ্চালনায় সেমিনারে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকির হোসেন এবং সেন্টার ফর ওয়ার্কাস সলিডারিটির অ্যালাঞ্জো সুসান।

বিজিএমইএ’র সাবেক সহ সভাপতি শহীদুল্লাহ আজিম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, কর্মজীবী নারী এর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক বেবীসহ বিভিন্ন জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও গার্মেন্টস ট্রেড ইউনিয়নের নেতারা সেমিনারে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
এডিএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।