ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইইউ’র সঙ্গে বাণিজ্যিক কাউন্সিল করবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
ইইউ’র সঙ্গে বাণিজ্যিক কাউন্সিল করবে সরকার

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্যিক কাউন্সিল গঠন করবে বাংলাদেশ সরকার। কাউন্সিলে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের প্রতিনিধিদের সঙ্গে থাকবেন বিজিএমইএ-বিকেএমইএ-এর সদস্যরা।



সোমবার (৩০ নভেম্বর) ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।
 
বাণিজ্যমন্ত্রী বলেন, ইইউ রাষ্ট্রদূতের সাথে বৈঠকে আমরা একটি সিদ্ধান্ত নিয়েছি, ইউইউ ও বাংলাদেশ যৌথভাবে একটি বিজনেস কাউন্সিল গঠন করবে। এখানে ইইউভুক্ত ৮টা দেশের দূতবাস আছে, তাদের ২৫ জন সদস্য আছে, যারা এই কাউন্সিরের সদস্য হবেন। এফবিসিসিআই, ঢাকা চেম্বার অব কমার্স, চট্টগ্রাম চেম্বার অব কমার্স, বিজিএমইএ এবং বিকেএমইএ-এর সদস্যরা বাংলাদেশের পক্ষে এই কাউন্সিলের সদস্য হবেন।
 
আগামী ফেব্রুয়ারিতে এই কাউন্সিলের প্রথম যৌথ বৈঠক অনুষ্ঠিত হবে। কাউন্সিলের কাজ হবে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ট্যারিফ ও নন-ট্যারিফ বাধা দূর করা। উভয় দেশের বাণিজ্য প্রসারিত করা এবং বিনিয়োগকে আকৃষ্ট করা- জানান তোফায়েল আহমেদ।
 
তিনি বলেন, ২৮টি দেশ নিয়ে ইইউ গঠিত। ইতোমধ্যে ইইউভুক্ত দেশ ফ্রান্সের সহায়তায় আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের চুক্তি করেছি। ২০১৭ সালে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। আরও অনেক প্রজেক্টে ইইউ বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ পোষণ করেছে।

মন্ত্রী বলেন, ইইউতে আমাদের রপ্তানি ১৭ বিলিয়নের উপরে। মুদ্রার দরপতন না হলে বিনিয়োগ ২০ বিলিয়নের বেশি হতো। এবারও বিনিয়োগে গ্রোথ ভালো।
বতর্মানে মাকির্ন যুক্তরাষ্ট্রে বিনিয়োগ ৬ বিলিয়ন ডলার, জার্মানিতে ৪ বিলিয়ন,  যুক্তরাজ্যে ৩ বিলিয়ন, স্পেনে ১.৭ বিলিয়ন ও ফ্রান্সে ১.৭ বিলিয়ন ডলার।
 
বিজনেস কাউন্সেল গঠন করার পর আমার সময়মতো বসলে আমাদের ব্যবসা বাণিজ্য আরো প্রসারিত হবে। আমাদের লক্ষ্যমাত্রা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মোট বিনিয়োগ হবে ৬০ বিলিয়ন ডলার। এটা ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনাতে রেখেছি। তৈরি পোশাকে রপ্তানি ৫০ বিলিয়ন টার্গেট করতে পারবো।
 
তোফায়েল বলেন, ইইউতে আমরা শুধুমাত্র অস্ত্র ছাড়া সবকিছু রপ্তানি করতে পারি। আমাদের জিএসপি সুবিধা আছে। ইইউভুক্ত দেশগুলোর সাথে আমাদের চমৎকার সম্পর্ক রয়েছে।

বাণিজ্যিক কাউন্সিল বিনিয়োগে আরো বেশি ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী।
 
বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।