ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইইউ’র সঙ্গে যৌথ বিজনেস কাউন্সিল গঠনের সিদ্ধান্ত

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
ইইউ’র সঙ্গে যৌথ বিজনেস কাউন্সিল গঠনের সিদ্ধান্ত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ / ফাইল ফটো

ঢাকা: ইউরোপিয়ন ইউনিয়ন (ইইউ) ও বাংলাদেশের ব্যবসায়ীদের সমন্বয়ে যৌথ বিজনেস কাউন্সিল গঠনের সিদ্ধান্ত হয়েছে।
 
সোমবার (৩০ নভেম্বর) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা জানান।


 
বাণিজ্যমন্ত্রী বলেন, এ বিজনেস কাউন্সিলে ইউরোপিয়ন ইউনিয়নের ২৫ জন এবং বাংলাদেশের এফবিসিসিআই, এমসিসিআই, ডিসিসিআই, চট্রগ্রাম চেম্বার, বিজিএমইএ ও বিকেএমইএ’র ব্যবসায়ী প্রতিনিধিরা সদস্য থাকবেন। কাউন্সিলের প্রথম সভা হবে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে।

তোফায়েল আরও বলেন, ইউরোপিয়ন ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, বাণিজ্য ক্ষেত্রে টেরিফ, নন-টেরিফ বেরিয়ার দূরীকরণ, বিনিয়োগের সমস্যা চিহ্নিত ও তার সমাধান করা এ কাউন্সির উদ্দেশ্য।
 
কাউন্সিলে ইইউ’র সঙ্গে বাংলাদেশের ব্যবসায়িক সমস্যা চিহ্নিত করে তা দ্রুত সমাধানের উদ্যোগ নেওয়া হবে বলে জানান মন্ত্রী।
 
তিনি বলেন, ইইউ বাংলাদেশের সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার। বাংলাদেশকে অস্ত্র ছাড়া সব পণ্য রপ্তানি ও জিএসপি সুবিধা দিচ্ছে সংস্থাটি। গত বছর বাংলাদেশ ইইউভুক্ত দেশগুলোতে ১৭.০৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। ইউরোর অবমূল্যায়ন না হলে এ রপ্তানির পরিমান ২০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যেতো। এ কাউন্সিল গঠনের মাধ্যমে ইইউ’র সঙ্গে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য বৃদ্ধি পাবে ও বাংলাদেশে বিনিয়োগ বাড়বে।
 
তোফায়েল আহমেদ বলেন, ইইউ বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে আগ্রহী। এছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের কাজে প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা দেওয়ার প্রস্তাব দিয়েছে তারা। ফ্রান্সের সহায়তায় এ স্যাটেলাইট উৎক্ষেপনের কাজ চলছে।  
 
ইইউ’র রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ইইউ’র বড় ব্যবসায়িক অংশীদার। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বেশ ভালো। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহী ইইউ। বাংলাদেশের সঙ্গে ইইউ’র বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য যৌথ বিজনেস কাউন্সিল কাজ করবে।   
 
এ সময় উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন ও অতিরিক্ত সচিব (এফটিএ) মনোজ কুমার রায়।
 
বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
এসএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।