ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাঠমান্ডুর পাশে ঢাকা, জ্বালানি নিতে বন্দর ব্যবহারের সুযোগ

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
কাঠমান্ডুর পাশে ঢাকা, জ্বালানি নিতে বন্দর ব্যবহারের সুযোগ

ঢাকা: তৃতীয় কোনো দেশ থেকে নেপাল জ্বালানি আমদানি করতে চাইলে দেশটিকে সমুদ্র বন্দর ব্যবহারের সুযোগ দেবে বাংলাদেশ। সম্প্রতি নেপালে জ্বালানি সংকট দেখা দেওয়ার প্রেক্ষিতে কাঠমান্ডুর পাশে দাঁড়িয়ে এ কথা জানালো ঢাকা।



সোমবার (৩০ নভেম্বর) নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস দেশটির কর্মকর্তাদের বলেন, নেপালে জ্বালানি সংকট দেওয়ায় বাংলাদেশ ভীষণ উদ্বিগ্ন। হিমালয়কন্যার জ্বালানি ও লিকুফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপি গ্যাস) আমদানির জন্য আমাদের সরকার কাঠমান্ডুকে মংলা ও চট্টগ্রাম সমুদ্র বন্দর ট্রানজিট হিসেবে ব্যবহার করার সুযোগ দিতে প্রস্তুত।

রাষ্ট্রদূতের বরাত দিয়ে নেপালের সংবাদমাধ্যম ‘দ্য হিমালয়ান টাইমস’ জানায়, বাংলাদেশ ইতোমধ্যে দুই বন্দর ব্যবহারের সুযোগের বিষয়ে কাঠমান্ডুকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। কাঠমান্ডুও বাংলাদেশের প্রস্তাব বিবেচনার পাশাপাশি তাদের কাছ থেকে প্লেনের জ্বালানি নেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে।

ভারত সীমান্তে দু’মাসের অবরোধের কারণে নিত্য প্রয়োজনীয় পণ্যের পাশাপাশি পেট্রোলিয়ামজাত পণ্য ও রান্নার গ্যাসের দারুণ সংকটে পড়েছে নেপাল।

নেপালের পণ্যবাহী ট্রাক নির্বিঘ্নে বাংলাদেশে প্রবেশ করতে পারে, কিন্তু বাংলাদেশের কোনো ট্রাক নেপালে সহজে ঢুকতে পারে না উল্লেখ করে রাষ্ট্রদূত মন্তব্য করেন, সহযোগিতার ক্ষেত্র বাড়াতে জরুরি ভিত্তিতে দু’দেশের মধ্যে যান চলাচল চুক্তি করা প্রয়োজন।

মাশফি বিনতে শামস বিশ্বাস করেন, নেপালের ২০৮টি পণ্যের বাংলাদেশে শুল্কমুক্ত প্রবেশাধিকারের প্রস্তাব কাঠমান্ডু গ্রহণ করবে। এতে রফতানি ক্ষেত্রে দু’দেশের সহযোগিতামূলক সম্পর্ক আরও দৃঢ় হবে।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
এইচএ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।