ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মোবাইলে খুলবে ঘরের দরজা, বন্ধ হবে এসি, লাইট...

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
মোবাইলে খুলবে ঘরের দরজা, বন্ধ হবে এসি, লাইট... ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইসিসিবি থেকে: মানুষের কাজ কমিয়ে দিয়ে স্বয়ংক্রিয়ভাবে যন্ত্রের মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণ এখন হাতের মুঠোয়। মোবাইল অথবা টাচ স্ক্রিনের মাধ্যমে ঘরের দরজা, এসি, লাইট, পর্দা, টেলিভিশন, হোম থিয়েটার, মিউজিক সিস্টেম বন্ধ ও খোলা যাবে, এমনই প্রযুক্তির কিছু যন্ত্রাংশ নিয়ে এসেছে ইজি অটোমেশন লিমিটেড।



শুক্রবার (০৪ ডিসেম্বর) দুপুরে রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, বসুন্ধরায় (আইসিসিবি) তিনদিন্যাপী চলা আন্তর্জাতিক পাওয়ার, সোলার, রিয়েল এস্টেট ও কন-এক্সপো প্রদর্শনীতে নিজেদের স্টলে এসব যন্ত্রাংশের প্রদর্শনী করেছে ইজি অটোমেশন লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

স্টলের কর্মীরা জানান, যতদূর থেকেই হোক স্মার্ট মোবাইল ফোনের মাধ্যমে  ঘরের দরজা, এসি, লাইট, পর্দা, টেলিভিশন, হোম থিয়েটার, মিউজিক সিস্টেম বন্ধ ও খোলা যাবে। এক্ষেত্রে ইন্ট্রু নেটওয়ার্কিংয়ে মাধ্যমে কিছু মডিউল ইনস্টল করতে হবে। এ সুবিধা পেতে বিভিন্ন প্যাকেজের আয়োজন করা হয়েছে। প্রায় এক লাখ থেকে কোটি টাকার ওপরে প্যাকেজ রয়েছে।

এছাড়া ইজি অটোমেশন লিমিটেড ডিজিটাল টাচ সুইচ (ছয় থেকে ১০ হাজার খরচ), স্বয়ংক্রিয় পদ্ধতিতে ঘরের দরজা লক (পাসওয়ার্ডের মাধ্যমে খোলা ও বন্ধ যাবে, খরচ ৪৮ হাজার টাকা) করার পদ্ধতিও মেলায় প্রদর্শন করছে। সিকিউরিটি ক্যামেরার মাধ্যমে বাড়ির নিরাপত্তা জোরদার করার জন্যও তাদের রয়েছে নানা আয়োজন।

বাড়িতে আগুন লাগার হাত থেকে রেহাই পাওয়ার জন্যও ইজি অটোমেশনের আগুন ডিটেকশন ও প্রোটেকশন প্যাকেজ রয়েছে। ভবনের কোন অংশে আগুন লেগেছে তা দেখা যাবে আবার ওই আগুন নিয়ন্ত্রণও করা যাবে ওই প্যাকেজের মাধ্যমে।

ইজি অটোমেশন লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট এর এক্সিকিউটিভ গোলাম মোস্তফা ফুয়াদ জানান, মানুষের কাজ কমিয়ে দিয়ে স্বয়ংক্রিয়ভাবে যন্ত্রের মাধ্যমে বিভিন্ন কার্যক্রমের প্যাকেজ নিয়ে ইজি অটোমেশন কাজ করছে। ইতিমধ্যে অনেক সাড়াও পাওয়া গেছে।

সার্বিক বিষয়ে ইজি অটোমেশন লিমিটেডের জেনারেল ম্যানেজার আলী হোসাইন জুয়েল বলেন, ঘরে বসে বা একটি নির্দিষ্ট জায়গায় থেকে প্রয়োজনীয় কাজ করার সুযোগ করার বিভিন্ন প্যাকেজ বাজারে নিয়ে এসেছে ইজি অটোমেশন। এতে একদিকে পাওয়া যাচ্ছে নিরাপত্তার নিশ্চিয়তা অন্যদিকে কমছে মানুষের কাজ।

ইজি অটোমেশনের স্টলে প্রযুক্তির এসব নিত্যনতুন পণ্য দেখতে বেশ ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা। প্রদর্শনী চলবে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত। শেষ হবে আগামীকাল শনিবার।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
একে/আরআই

** মানসম্মত পাইপ-ফিটিংস দিচ্ছে নাভানা
** দর্শনার্থী বাড়ছে ‘পাওয়ার, সোলার, রিয়েল এস্টেট ও কন-এক্সপো’তে
** ইউরো লিফটে দ্বিগুণ ছাড়
** শক্তিশালী বসুন্ধরা সিমেন্টের তথ্য মিলছে প্রদর্শনীতে
** বসুন্ধরায় রূপায়ন হাউজিংয়ে সর্বোচ্চ ছাড়
** পূর্বাচলে হবে ১৩০ তলার আইকন টাওয়ার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।