ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাড়ি বানাতে ঋণ পাবেন প্রবাসীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
বাড়ি বানাতে ঋণ পাবেন প্রবাসীরা

ঢাকা: বিদেশে কর্মরত বাংলাদেশি প্রবাসীরা বাড়ি তৈরিতে ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। বাংলাদেশে বাড়ি বানাতে মোট খরচের ৫০ শতাংশ পর্যন্ত ব্যাংক থেকে এ ঋণ নেওয়া যাবে।



রোববার (০৬ ডিসেম্বর) এ অনুমোদন দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ।

বৈদেশিক মুদ্রার লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাড়ি বানানোর ক্ষেত্রে প্রবাসীদের ৫০ শতাংশ মূলধনের যোগান নিজেদের প্রেরিত রেমিটেন্স অথবা প্রবাসীদের জন্য সঞ্চয়ী হিসাব থেকে দিতে পারবে। ঋণের গ্যারান্টি হিসেবে প্রবাসীর সঞ্চয়ী হিসাব, জমির দলিলপত্র বা তৃতীয়পক্ষের গ্যারান্টি জমা দিতে হবে।

ঋণের কিস্তি নির্ধারণের ক্ষেত্রে প্রেরিত রেমিটেন্স এবং বাড়ি ভাড়ার বিষয়টি বিবেচনা করতে হবে। এছাড়া অন্য কোনো আয়ের উৎস থাকলেও সেটি বিবেচনা করবে ঋণদাতা ব্যাংক। এছাড়া ঋণের প্রদানের ক্ষেত্রে স্বাভাবিক সকল নিয়ম কানুন যথাযথভাবে পরিপালন করতে হবে। এই প্রজ্ঞাপনে প্রবাসীদের এ খাতে ঋণ দিতে একটি গাইড লাইন্স তৈরি করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এসই/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।