ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইনস্টিটিউট ও ল্যাবরেটরি স্থাপনে জায়গা দেবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
ইনস্টিটিউট ও ল্যাবরেটরি স্থাপনে জায়গা দেবে সরকার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

ঢাকা: গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের জন্য একটি পূর্ণাঙ্গ ইন্সটিটিউট ও টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করতে সরকার জায়গা দেবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার (২০ ডিসেম্বর) দুপুরে শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) নেতাদের সঙ্গে বৈঠকে এ কথা জানান তিনি।



শিল্পমন্ত্রী বলেন, দেশীয় গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের গুরুত্ব বিবেচনা করে সরকার এ শিল্পখাতের উন্নয়নের প্রতি অগ্রাধিকার দিচ্ছে। এ শিল্পের সুষম বিকাশের লক্ষ্যে পৃথক শিল্পনগরী গড়ে তোলার জন্য শিল্প মন্ত্রণালয় কাজ করছে।

একটি পূর্ণাঙ্গ ইন্সটিটিউট ও টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করতে শিল্প মন্ত্রণালয় থেকে জায়গা বরাদ্দ দেওয়া হবে। এ লক্ষ্যে কার্যকর উদ্যোগ নিতে বিসিক চেয়ারম্যানকে নির্দেশনা দেন শিল্পমন্ত্রী।

এ সময় বিজিএপিএমইএ নেতারা বলেন, এ খাত থেকে গত অর্থবছরে ৫.৬ বিলিয়ন (৫৬০ কোটি) মার্কিন ডলার আয় হয়েছে। টেস্টিং ল্যাবরেটরি স্থাপিত হলে, এখাতে রপ্তানির পরিমাণ আরো বাড়বে।

শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ বৈঠকে আরো উপস্থিত ছিলেন প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান ইমতিয়াজ হোসেন চৌধুরী, বিসিকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নূরুল ইসলাম, বিজিএপিএমইএ’র সভাপতি রাফেজ আলম চৌধুরী, সহসভাপতি আবদুল কাদের চৌধুরী, মোয়াজ্জেম হোসেন মতি ও মোজাহারুল হক শহীদ, পরিচালক হাসানুল করিম তমিজসহ অন্যরা।

এর আগে বাংলাদেশ তৃণমূল মহিলা উদ্যোক্তা সমিতির নেতারা শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। শিল্পমন্ত্রীর দপ্তরে সাক্ষাতকালে তারা তৃণমূল পর্যায়ে দক্ষ নারী উদ্যোক্তা সৃষ্টিতে সরকারের নীতি সহায়তা বৃদ্ধির দাবি জানান। জবাবে শিল্পমন্ত্রী বিটাক ও বিসিকের মাধ্যমে পরিচালিত প্রশিক্ষণে নারী উদ্যোক্তাদের অংশ নেওয়ার পরামর্শ দেন।

এসময় সংগঠনের সভাপতি মৌসুমী ইসলাম, সহসভাপতি মাহাবুব আরা জলিসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা ডিসেম্বর ২০, ২০১৫
ইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।