ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকার শেয়ার বাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০
ঢাকার শেয়ার বাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকাঃ সূচকের ঊর্ধগতি অব্যাহত থাকলেও বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক ও শেয়ার লেনদেন কমেছে। সে সঙ্গে কমেছে বাজার মূলধন ও লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

তবে টানা ১১ দিনের মতো এদিনও ডিএসইতে উভয় সূচক বেড়েছে।

বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ২৫১ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৫ টির, কমেছে ১৪৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ২ টি কোম্পানির শেয়ার। এদিন ডিএসইতে ৭ কোটি ৪০ হাজার ২৬৭ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন ১ হাজার ৭২৭ কোটি ৮ লাখ ৫৫ হাজার টাকা। এটি গতকালের চেয়ে ৭১১ কোটি ৭৯ লাখ টাকা কম।

অন্যদিকে এদিন ব্যাংকিং খাতের শেয়ারের দাম কিছুটা বাড়লেও বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং প্রকৌশল খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।   এদিন বাংকিং খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১০.১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৭৩.১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

বুধবার বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমাকে স্বাভাবিক হিসেবেই দেখছেন বাজার বিশ্লেষকরা। তাদের মতে টানা বাজার উর্ধমুখী থাকার পর এদিন বাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওসমান ইমাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, টানা ঊর্ধমুখী থাকার পর কিছুটা মূল্য সংশোধন হওয়ার দরকার ছিল। এটা আরো কয়েকদিন আগে হলে ভালো হতো।

তিনি আরো বলেন, এখানো বাজারে অনেক কোম্পানির শেয়ারের দাম অতিমূল্যায়িত হয়ে আছে। বিনিয়োগকারীদের সর্তক থাকতে হবে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো - তিতাস গ্যাস, সামিট পাওয়ার, বেক্সিমকো লিঃ, বেক্সটেক্স লিঃ, লঙ্কাবাংলা ফাইন্যান্স লিঃ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্, পিপলস্ লিজিং ফাইন্যান্স সার্ভিসেস লিঃ, সামিট পোর্ট এলায়েন্স, আর এন স্পিনিং মিলস্ লিঃ ও আফতাব অটোমোবাইলস্।

অন্যদিকে দর বৃদ্ধিতে আজকের প্রধান ১০টি কোম্পানি হলো-  ইষ্টার্ণ হাউজিং লিঃ, রহিমাফুড ইন্ডাষ্ট্রিজ লিঃ, এইমস ১ম মিউচুয়াল ফান্ড লিঃ, ফেডারেল ইন্সুরেন্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্, জেমীনি সী ফুড, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিঃ, বাটা সু (বাংলাদেশ) কোং লিঃ, যমুনা ব্যাংক লিঃ ও জনতা ইন্সুরেন্স।

দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো - ইষ্টার্ণ ব্যাংক লিঃ ১ম মিউচুয়াল ফান্ড লিঃ, সাফকো স্পিনিং মিলস্ লিঃ, কাশেম সিল্ক মিলস্, সমতা লেদার, স্টাইল ক্রাফট, অ্যাপেক্স স্পিনিং মিলস্ লিঃ, পপুলার লাইফ ইন্সুরেন্স কোং লিঃ, কোহিনুর কেমিক্যালস্ ইন্ডাস্ট্রিজ লিঃ, ইউনাইটেড ইন্সুরেন্স কোং লিঃ ও সিএমসি কামাল।

বাংলাদেশ সময়ঃ ১৭৪০ ঘণ্টা, আগস্ট ১১’ ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।