ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলায় শিশুদের জন্য ‘অদ্ভুত মাপজোক’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
বাণিজ্য মেলায় শিশুদের জন্য ‘অদ্ভুত মাপজোক’ বাণিজ্য মেলায় বিজ্ঞান বক্স- ছবি: দীপু মালাকার

ঢাকা: ‘অদ্ভুত মাপজোক’ নামে এক ধরনের যন্ত্রের সেট বাণিজ্য মেলায় শিশুদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বিজ্ঞানের প্রতি শিশুদের আকর্ষণ বাড়াতে এ উদ্যোগ বলে সংশ্লিষ্টদের মত।

‘অদ্ভুত মাপজোক’র মাধ্যমে শিশুরা সহজেই রিমোর্ট কন্ট্রোল থেকে শুরু করে কোনো ইলেকট্রনিক ডিভাইস ঠিক আছে কি-না তা সহজেই বুঝতে পারবে। এছাড়া ফ্যানের মিটার ঠিক আছে কি-না তাও যথাযথ নিরাপত্তার সঙ্গে পরীক্ষা করতে পারবে।

বাণিজ্য মেলায় বিজ্ঞান বক্স (সায়েন্স বক্স) নিয়ে এসেছে ৫ ধরনের বিজ্ঞান সেট। যার একটি হলো ‘অদ্ভুত মাপজোক’। মেলায় বাচ্চাদের নজর এর প্রতি।

৫ বছরের শিশু মাহি একটি বিজ্ঞান বক্স নিয়েছে। এ সময় মাহির মতো আরো অনেক শিশুকে বিজ্ঞান বক্সের বিভিন্ন সেটের প্রতি আগ্রহী হতে দেখা যায়। অদ্ভুক মাপজোকের পাশাপাশি বিজ্ঞান বক্সে আরো রয়েছে-আলোর ঝলক, চুম্বকের চলক, তড়িৎ তাণ্ডব ও রসায়ন রহস্য।
বাণিজ্য মেলায় বিজ্ঞান বক্স- ছবি: দীপু মালাকার
বিজ্ঞানের রহস্যের প্রতি আকষর্ণ রয়েছে এমন বাচ্চাদের জন্য উপযোগী এসব সেটের দাম অভিভাবকদের ক্রয় ক্ষমতার মধ্যেই। অদ্ভুত মাপজোকের মূল্য ৭৯০ টাকা, রসায়ন রহস্য ৮৭১ টাকা, তড়িৎ তাণ্ডব ৮৫১ টাকা, চুম্বকের চলক ৯৭১ টাকা এবং আলোর ঝলক ৬৫২ টাকা।

শিশুদের চিন্তা শক্তি বৃদ্ধির লক্ষ্যেই এসব পণ্য তৈরি করা হয়েছে বলে জানান বিজ্ঞান বক্সের ম্যানেজার সুবীর কুমার ঘোষ।

তিনি বাংলানিউজকে বলেন, সম্প্রতি আমরা দেখেছি বাচ্চারা মোবাইল ও কম্পিউটারে গেম নির্ভর হয়ে পড়েছে। তাদের চিন্তা শক্তি বিকশিত হচ্ছে না। তাই আমরা এমন সব পণ্য নিয়ে এসেছি যাতে, শিশুরা খেলতে খেলতে বিজ্ঞানের খুঁটিনাঁটি শিখতে পারে। বিজ্ঞান সম্পর্কে ভাবতে পারে। তাই আমরা এসব পণ্য বাণিজ্য মেলায় নিয়ে এসেছি।

রাজধানীর শেরে-বাংলা নগরে ১ জানুয়ারি শুরু হওয়া ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। শুক্রবার (০৬ জানুয়ারি) ছুটির দিন হওয়ায় সকাল থেকেই মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় শুরু হয়, যা বেলা বাড়ার সঙ্গে বাড়ছে।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
ইউএম/জেডএস

**
ছুটির দিনে সকালেই জমজমাট বাণিজ্য মেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa