ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

মোবাইল অপব্যবহারে বেড়েছে হুন্ডি, কমেছে রেমিটেন্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৭
মোবাইল অপব্যবহারে বেড়েছে হুন্ডি, কমেছে রেমিটেন্স মহাখালীর ব্র্যাক সেন্টারে সিপিডির সংবাদ সম্মেলন/ছবি: দীপু মালাকার

ঢাকা: গত কয়েক বছরের তুলনায় বিদেশে বাংলাদেশি শ্রমবাজার এখন অনেকটা ভালো। ফলে বিদেশে কর্মসংস্থানও বেড়েছে, কিন্তু সে অনুপাতে বাড়েনি রেমিটেন্স। মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহারের কারণে বেড়েছে হুন্ডি ব্যবসা এবং রেমিটেন্স কমেছে। 

শনিবার (০৭ জানুয়ারি) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) পক্ষ থেকে তথ্য-উপাত্য তুলে ধরে এমনটাই জানানো হয়েছে।  

চলতি অর্থবছরের (২০১৫-১৬) প্রথম ছয় মাসের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করে সিপিডি কিছু সুপারিশও তুলে ধরে।

 

বিশেষ করে মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে হুন্ডির মাধ্যমে অধিক অর্থ দেশে আসছে। এ দু’টি দেশের শ্রমিকরা ব্যাংকিং সুবিধা নেয়া থেকেও বিরত থাকছে। মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহারের মাধ্যমে অবৈধভাবে টাকা পাঠাচ্ছেন এসব দেশে অবস্থানরত শ্রমিকেরা।
 
সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, বিদেশে কর্মসংস্থান বাড়ছে, কিন্তু কমছে রেমিটেন্স। এর প্রধান কারণ টাকা ব্যাংকের মাধ্যমে না এসে হুন্ডির মাধ্যমে আসছে। বিশেষ করে মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে ৫০ শতাংশ টাকা দেশে আসছে মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে। সিঙ্গাপুরেও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বেড়েছে হুন্ডির প্রচলন।
 
তিনি আরও বলেন, তেলের দাম বিশ্ব বাজারে কমেছে। এর ফলেও রেমিটেন্সে একটি নেতিবাচক প্রভাব পড়েছে। কারণ সৌদি আরব থেকে শুরু করে মধ্যপ্রাচ্যে প্রচুর বাংলাদেশি শ্রমিকের কর্মসংস্থান বেড়েছে।  
 
সংবাদ সম্মেলন আরও উপস্থিত ছিলেন, সিপিডির ফেলো দেবপ্রিয়  ভট্টাচার্য, সিপিডি’র সিনিয়র গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম হোসেন , সিপিডি'র গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন।
 
অনুষ্ঠানে স্টেট অব দ্যা বাংলাদেশ ইকোনোমিক ইন ২০১৬-১৭ অর্থবছরের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি’র অতিরিক্ত গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান।
 
বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
এমআইএস/এসএইচ

**
‘ ১১ কেজি চাল কম পেয়েছেন হতদরিদ্ররা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa